অধিনায়কের চোখে টি-টোয়েন্টিতে ভারসাম্যপূর্ণ বাংলাদেশ

টি-টোয়েন্টিতে সফল হওয়ার সবরকম উপাদান দলে আছে বলে বিশ্বাস মাহমুদউল্লাহর। অধিনায়কের চোখে, ‘ভারসাম্যপূর্ণ’ বাংলাদেশ দলে অলরাউন্ডারদের উপস্থিতিতে আছে ব্যাটিং-বোলিংয়ে গভীরতা। সেটাই এই সংস্করণে ভালো করার আশা দেখাচ্ছে তাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2021, 12:36 PM
Updated : 2 August 2021, 02:24 PM

বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানের সঙ্গে আছেন মোহাম্মদ সাইফ উদ্দিন। গোল্ডেন আর্ম সৌম্য সরকার ম্যাচের যে কোনো পরিস্থিতিতে করতে পারেন দুয়েক ওভার। মাহমুদউল্লাহর মতো দলে আছেন আরও অফ স্পিনিং অলরাউন্ডার। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে অলরাউন্ডাররা আশা দেখাচ্ছে অধিনায়ককে। মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ছয়টায় শুরু হবে ম্যাচ। এর আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, টি-টোয়েন্টিতে ভালো করার সামর্থ্য দলে দেখছেন তিনি।

“টি-টোয়েন্টি ক্রিকেটে আমাদের দলটা এই মুহূর্তে খুব ব্যালান্সড। ৫ থেকে ৬ জন অলরাউন্ডার আমরা খেলি। আমাদের বোলিং বিভাগও খুব ভালো। মুস্তাফিজ এখন ফিট। শরিফুল খুব ভালো বোলিং করছে। তাসকিন ভালো করছে, রুবেল আছে। সাইফ উদ্দিন টি-টোয়েন্টিতে আমাদের সেরা বোলারদের একজন।”

“স্পিনারদের মধ্যে নাসুম আছে, সাকিব তো আছেই। মেহেদি খুব ভালো অপশন, তাইজুল আছে। স্পিন আক্রমণও তাই ভালো।”

এই সংস্করণে ১০২ ম্যাচ খেলে বাংলাদেশের জয় ৩৪টি, হার ৬৬টি, ফল দেখেনি বাকি দুই ম্যাচ।

সেই ৩৪ জয়ের ১১টিই এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে ১৬ ম্যাচে। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ডের বিপক্ষে এই সংস্করণে এখনও জয়ের স্বাদ পায়নি বাংলাদেশ। হারতে হয়েছে এমনকি স্কটল্যান্ড, হংকং, নেদারল্যান্ডসের কাছেও।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন আছে ১০ নম্বরে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও প্রাথমিক পর্ব উতরে তবেই মূল পর্বে খেলতে হয় তাদের। এবারও সেটিই করতে হবে। তবে পরিস্থিতি পাল্টানোর সম্ভাবনা দেখছেন মাহমুদউল্লাহ।

“আমরা যদি সুনির্দিষ্ট করে চিন্তাভাবনা করি এবং নিজেদের মেলে ধরতে পারি, তাহলে ভালো করা সম্ভব। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আমাদের দল আরও ভালো ক্রিকেট খেলতে সক্ষম এবং সেগুলো করতে পারলে র‌্যাঙ্কিংয়েও পরিবর্তন আসবে।”