জিম্বাবুয়েতে শামীম ঝড় দেখতে মুখিয়ে মিনহাজুল

শেষের দিকে রানের গতিতে দম দিতে পারবেন, এমন একজনকে অনেক দিন ধরে খুঁজছে বাংলাদেশ। যিনি ক্রিজে গিয়েই খেলতে পারবেন বড় শট, তুলতে পারবেন ঝড়। সেই সম্ভাবনা দেখিয়ে শামীম হোসেন ডাক পেয়েছেন জিম্বাবুয়ে সফরের দলে। সেখানে তরুণ এই অলরাউন্ডারের ব্যাটিং দেখতে উন্মুখ হয়ে থাকার কথা জানালেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2021, 01:37 PM
Updated : 23 June 2021, 01:37 PM

জাতীয় দলে প্রথমবার সুযোগ পাওয়া শামীম ঘরোয়া ক্রিকেটে নজর কেড়েছেন আগ্রাসী ব্যাটিং, আঁটসাঁট বোলিং ও দুর্দান্ত ফিল্ডিং দিয়ে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের এই সদস্য চলতি ঢাকা লিগে ১০ ইনিংসে ১৮১ রান করেছেন প্রায় দেড়শ স্ট্রাইক রেটে।

মিরপুরে বুধবার আবাহনীর বিপক্ষে ম্যাচের আগ পর্যন্ত ৭ ইনিংসে বোলিং করে ১৬.১৭ গড়ে নিয়েছেন ৭ উইকেট। সেরা ২/১৭। ওভার প্রতি দিয়েছেন ৬.৬৪ রান, স্ট্রাইক রেট ১৪.৫।

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বুধবার প্রধান নির্বাচক জানান, শামীমকে নিয়ে বেশ কিছু দিন ধরেই ভাবছিলেন তারা।

“শামীম অনূর্ধ্ব-১৯ দল শেষ করে আমাদের হাই পারফরম্যান্স ইউনিটে যোগ দিয়েছিল। তখন আয়ারল্যান্ড ‘এ’ এসেছিল এখানে। সেখান থেকেই ওকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে ও যথেষ্ট ভালো খেলেছে।”

গত মার্চে আয়ারল্যান্ড দলটির বিপক্ষে পাঁচটি লিস্ট-এ ম্যাচ খেলেন শামীম। বৃষ্টিতে মাঝ পথে পরিত্যক্ত হওয়া প্রথম ম্যাচে ২৬ বলে অপরাজিত ছিলেন ২২ রানে।

দ্বিতীয় ম্যাচে দুই ছক্কা ও তিন চারে ৩৯ বলে করেন অপরাজিত ৫৩। পরের ম্যাচে আরও উত্তাল ছিল তার ব্যাট; সাত চার ও এক ছক্কায় অপরাজিত থাকেন ২৫ বলে ৪৪ রানের খুনে ইনিংস খেলে।

চতুর্থ ম্যাচে ব্যাটিং করতে হয়নি। পরের ম্যাচে দুই চারে করেন ১১ রান। এই একবারই তাকে আউট করতে পারেন আইরিশ বোলাররা।

একমাত্র টি-টোয়েন্টিতে ১১ বলে চার ছক্কায় করেন ২৮। মিনহাজুল জানান, এই পারফরম্যান্সের পাশাপাশি অন্যান্য টুর্নামেন্টেও ভালো করায় ডাক পেয়েছেন শামীম। 

“এখানে আমাদের সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটের যে খেলাগুলো হয়েছে সেখানেও ও যথেষ্ট ভালো খেলেছে। ওর যে স্কিল আছে সংক্ষিপ্ত সংস্করণের জন্য আশা করি, এতে আমরা যথেষ্ট উপকৃত হব।”

এক টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী সোমবার রাতে জিম্বাবুয়ে রওনা হওয়ার কথা বাংলাদেশ দলের।