১ হাজার হবে অ্যান্ডারসনের?

৯০০ উইকেট তো হয়েই গেল, ১ হাজার হবে? বয়স বলছে, প্রায় অসম্ভব। তবে যাকে নিয়ে আলোচনা, তার ক্যারিয়ার পরিক্রমা বলছে, সম্ভব হতেও পারে। ক্রিকেট ইতিহাসের প্রথম পেসার হিসেবে ১ হাজার আন্তর্জাতিক উইকেট শিকার হয়তো করে ফেলতে পারেন জেমস অ্যান্ডারসন!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 04:55 AM
Updated : 6 March 2021, 04:55 AM

ভারতের বিপক্ষে আহমেদাবাদ টেস্টের দ্বিতীয় দিনে অ্যান্ডারসন পেরিয়েছেন ৯০০ আন্তর্জাতিক উইকেটের মাইলফলক। অজিঙ্কা রাহানে তার ৯০০তম শিকার। এরপর আউট করেন রিশাভ পান্তকেও।

তার আগে ৯০০ উইকেট শিকারের স্বাদ পেয়েছেন ক্রিকেট ইতিহাসে কেবল ৫ জন। ৯১৬ উইকেট ওয়াসিম আকরামের, ৯৪৯টি গ্লেন ম্যাকগ্রার। পেসার এই দুজনই। ৯৫৬ উইকেট অনিল কুম্বলের।

বাকি দুজন আন্তর্জাতিক ক্রিকেটে হাজার উইকেটের দেখা পাওয়া দুই বোলার মুত্তিয়া মুরালিধরন ও শেন ওয়ার্ন। ওয়ার্নের উইকেট ১ হাজার ১টি, মুরালিধরন সবার ধরাছোঁয়ার বাইরে ১ হাজার ৩৪৭ উইকেট নিয়ে।

সক্রিয় বোলারদের মধ্যে আপাতত অ্যান্ডারসনের পরে আছেন তার সতীর্থ স্টুয়ার্ট ব্রড, ৭৬০টি।

অ্যান্ডারসনের বয়স আগামী জুলাইয়ে হবে ৩৯। এখন খেলেন কেবল টেস্ট ক্রিকেট। সেখানেও সব ম্যাচ নয়, তাকে খেলানো হচ্ছে বিশ্রাম দিয়ে। গত এক-দেড় বছরে চোটের থাবাও তাকে থমকে দিয়েছে বেশ কবার। এসব বাস্তবতা বলছে, হাজার উইকেট বহু দূরের পথ।

কিন্তু অনেক পথ পেরিয়ে, অসংখ্য প্রতিবন্ধকতা মাড়িয়েই তো তিনি আজকের জায়গায় এসেছেন! ৩৮ পেরিয়েও তিনি এভাবে দাপটে খেলে যাবেন, বিশ্বের সেরা বোলারদের একজন থাকবেন, শ্রীলঙ্কা-ভারতের মতো পেস প্রতিকূল উইকেট-কন্ডিশনেও আগুন ঝরাবেন, এই বয়সেও নিজেকে শাণিত করবেন নিত্য, এটাই বা আগে কজন ভাবতে পেরেছিল!

সময়ই তাই দেবে উত্তর, হাজারের সীমানা ছুঁতে পারবেন কিনা অ্যান্ডারসন।