দলের ওপর চাপ কমাতে বললেন মাশরাফি

দলে এখন জায়গা নেই, বাংলাদেশের নিউ জিল্যান্ড সফরে তাই এবার নেই মাশরাফি বিন মুর্তজা। তবে সেখানে খেলার অভিজ্ঞতা তো তার কম নয়! তাই ভালো করেই জানেন, কন্ডিশন কতটা কঠিন। তারপরও দল ভালো করতে পারে বলে মনে করছেন বাংলাদেশের সফলতম ওয়ানডে অধিনায়ক, যদি না চাপিয়ে দেওয়া হয় অপ্রয়োজনীয় চাপ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2021, 01:53 PM
Updated : 5 March 2021, 01:53 PM

বাংলাদেশের সবশেষ নিউ জিল্যান্ড সফরে ওয়ানডে অধিনায়ক ছিলেন মাশরাফিই। সময়ের পরিক্রমায় এখন বদলে গেছে চিত্র। নেতৃত্ব ছাড়ার পর আর দলে নেওয়া হয়নি তাকে। তবে দলে না থাকলেও এই দলকে তো তিনি চেনেন পুরোটাই। জানেন দলের চরিত্রও।

শুক্রবার মাশরাফি গিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, একটি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে অতিথি হয়ে। সেখানেই সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কথা বললেন নিউ জিল্যান্ড সফরে বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে।

“আমরা সবাই জানি, নিউ জিল্যান্ড খুবই কঠিন। সঙ্গে সাকিব নেই, খুবই কঠিন হবে। তবে যাওয়ার আগে যে মানসিকতা ওরা দেখিয়েছে, যেভাবে কথা বলেছে, সেসব খুবই ইতিবাচক। আমার বিশ্বাস, দল ভালো করবে। কিন্তু, আমার মনে হয় না দলকে অপ্রয়োজনীয় চাপ বেশি দেওয়া উচিত।”

“সবাই জানি কঠিন কন্ডিশন। আমরা যদি এখান থেকে ভালোভাবে সমর্থন দেই…সমর্থনের বিভিন্ন ধরন আছে। ওই চাপ থেকে যদি ওদের মুক্ত করে দেই, তাহলে আমি নিশ্চিত যে ওরা ভালো খেলতে পারবে। হার-জিত অবশ্যই আছে। আমার বিশ্বাস ওরা ভালো করবে, যদি আমরা চাপটা ওদের ওপর কমিয়ে দেই। যে দল আছে ওখানে, যথেষ্ট সামর্থ্য আছে।”

মাশরাফির মতে, চাপ কমানোর এই দায়িত্ব দলের আশেপাশের সবার।

“ব্যক্তিগতভাবে প্রতিটি খেলোয়াড়ের ওপর থেকে চাপ কমিয়ে দিতে হবে। ওরা যদি মন খুলে খেলতে পারে, কোনো চাপ না থাকে, তাহলে অবশ্যই ভালো খেলবে। আমাদের সমস্যা হচ্ছে, খেলোয়াড়দের ওপর আমরা অযথা চাপ সৃষ্টি করে দেই। ওই চাপটা কমিয়ে আনতে হবে, ক্রিকেট বোর্ড থেকে, নির্বাচক বলেন বা আমরা দর্শক যারা আছি…। ওদেরকে সমর্থন করাটা খুব গুরুত্বপূর্ণ। আশা করি, সমর্থন করলে ওরা ভালো খেলবে।”

নিউ জিল্যান্ডে ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ওয়ানডে দিয়ে সিরিজ শুরু ২০ মার্চ।