চেন্নাই টেস্টে ভারতের উইকেটের পেছনে পান্ত

অস্ট্রেলিয়া সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার পেলেন রিশাব পান্ত। ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাই টেস্টে তাকেই উইকেটকিপার হিসেবে খেলানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2021, 06:11 PM
Updated : 4 Feb 2021, 06:11 PM

এর ফলে দলে থাকলেও ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্টে খেলার সুযোগ হচ্ছে না ঋদ্ধিমান সাহার।

গত কয়েক বছরে ভারতের টেস্ট একাদশে উইকেটকিপারের জায়গা নিয়ে তুমুল আলোচনা চলে আসছে পান্ত-ঋদ্ধিমানকে ঘিরে। কিপিংয়ের দক্ষতায় ৩৬ বছর বয়সী ঋদ্ধিমান এগিয়ে অনেকটা। পান্তের কিপিং সেখানে বেশ পিছিয়ে। বড় ভুল করেন প্রায়ই। তবে ব্যাট হাতে ২৩ বছর বয়সী এই ক্রিকেটার স্পেশাল একজন, এর মধ্যেই প্রমাণ রেখেছেন ম্যাচ জেতানো ক্ষমতার।

বেশ কিছুদিন ধরে দুজনের ক্ষেত্রে একটি সমাধান ঠিক করে নিয়েছিল ভারতের টিম ম্যানেজমেন্ট। দেশের মাটিতে টার্নিং উইকেটে কিপিং করা চ্যালেঞ্জিং বলে এখানে তারা বেছে নিচ্ছিল ঋদ্ধিমানকে। বিদেশের মাটিতে কিপারের পরীক্ষা অতটা কঠিন নয় বলে ব্যাটিংয়ের জন্য সুযোগ দেওয়া হচ্ছিল পান্তকে।

এবার অস্ট্রেলিয়া সফরে ভাবনায় বদল এনে প্রথম টেস্টে সুযোগ দেওয়া হয় ঋদ্ধিমানকে। কিপিং যথারীতি ভালো করেন তিনি। কিন্তু ব্যর্থ হন ব্যাট হাতে, করেন কেবল ১৩ রান। পরের টেস্টে সুযোগ পান পান্ত। ক্যাচ ফেললেও শেষ দুই টেস্টে ব্যাট হাতে খেলেন অসাধারণ দুটি ইনিংস। ভারত জিতে ফেরে সিরিজ।

চেন্নাইয়ে শুক্রবার শুরু হবে ভারত-ইংল্যান্ড প্রথম টেস্ট। ম্যাচের আগের দিন অধিনায়ক বিরাট কোহলি জানান, পান্তকে আরও বেশি সুযোগ দিতে চান তারা।

“পান্ত সম্প্রতি অস্ট্রেলিয়ায় দারুণ খেলেছে এবং মানসিকভাবে সে ভালো অবস্থায় আছে। আমরা তাকে সব দিক দিয়ে উন্নতির সুযোগ দিতে চাই, সেটা সম্ভব হবে কেবল আরও ম্যাচ খেললে। বেশি ম্যাচ খেললে সে আরও আত্মবিশ্বাস পাবে।”

“সে এই দলের মান বাড়িয়েছে। দল থেকে সে সমর্থন পাবে। কারণ সে মূল্যবান ক্রিকেটার। অবশ্যই সে ধারাবাহিকভাবে ভারতের ম্যাচজয়ী খেলোয়াড় হয়ে উঠতে পারবে। সে এমন একজন, ভারতের বিপক্ষে খেলার সময় যাকে নিয়ে প্রতিপক্ষ সবসময় সতর্ক থাকবে।”