‘একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড’

ইংল্যান্ড কদিন আগেই উপমহাদেশে খেলার সামর্থ্য দেখালেও তাতে টলছেন না গৌতম গম্ভীর। সাবেক এই ওপেনার ভারতের মাটিতে দেখছেন জো রুটদের ভরাডুবি। গম্ভীরের ধারণা, একটি টেস্টও জিতবে না ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2021, 02:36 PM
Updated : 1 Feb 2021, 02:48 PM

ভারতে যাওয়ার আগে শ্রীলঙ্কাকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশড করে ইংল্যান্ড। স্পিন সহায়ক উইকেটেও আলো ছড়ান জিমি অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড। দুর্দান্ত বোলিংয়ে সামর্থ্যের ঝলক দেখান জ্যাক লিচ, ডম বেসরা। সেই সিরিজের সর্বোচ্চ এই দুই উইকেট শিকারিকে নিয়ে খুব একটা ভাবছেন না গম্ভীর। 

স্টার স্পোর্টসের একটি আয়োজনে ৩৯ বছর বয়সী সাবেক এই ব্যাটসম্যান জানান, কেবল দিবা-রাত্রির টেস্টেই ইংল্যান্ডের খানিকটা সম্ভাবনা দেখছেন তিনি।

“তাদের যে স্পিন আক্রমণ আছে, এটা নিয়ে ইংল্যান্ডের একটি টেস্টও জেতার সম্ভাবনা দেখছি না। সিরিজটি হবে ৩-০ কিংবা ৩-১। আমি স্রেফ গোলাপি বলের টেস্টটাই দিতে পারি (ইংল্যান্ডকে), তবে কন্ডিশনের দিক থেকে এটাও ইংল্যান্ডের জন্য হবে ৫০-৫০।”

ভারতের সাবেক ওপেনার গৌতম গম্ভীর।

শ্রীলঙ্কায় সিরিজ জয়ে বড় অবদান ছিল ইংলিশ অধিনায়ক রুটেরও। স্পিন সহায়ক উইকেটে দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথম টেস্টে করেন ডাবল সেঞ্চুরি। পরের টেস্টেও জাগান ডাবল সেঞ্চুরির সম্ভাবনা।

লঙ্কানদের বিপক্ষে সিরিজ সেরা হওয়া রুট ভারতীয় বোলারদের সামলাতে হিমশিম খাবে বলে মনে করছেন গম্ভীর। তার মতে, রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহর মুখোমুখি হওয়া হবে রুটের জন্য ভিন্ন চ্যালেঞ্জ।

“জো রুটের জন্য সিরিজটি হতে যাচ্ছে সম্পূর্ণ ভিন্ন একটি চ্যালেঞ্জ। হ্যাঁ, সে শ্রীলঙ্কায় ভালো করেছে। তবে যখন জাসপ্রিত বুমরাহর মুখোমুখি হবে কিংবা অস্ট্রেলিয়া সিরিজে দুর্দান্ত খেলে আকাশচুম্বী আত্মবিশ্বাসে থাকা অশ্বিনের সামনে পড়বে, আমি নিশ্চিত এটা হবে ভিন্ন অভিজ্ঞতা।”

আগামী শুক্রবার শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। সিরিজের তৃতীয় টেস্টটি হবে গোলাপি বলের।