‘স্টোকসের তুলনীয় কেউ ভারতে নেই’

সময়ের সেরা ক্রিকেটার কি বেন স্টোকস? অনেকের কাছে যা প্রশ্ন, গৌতম গম্ভিরের কাছে তা নিশ্চিত উত্তর। স্টোকসের সঙ্গে তুলনায় আসার মতো কাউকেই ভারতে দেখছেন না সাবেক এই ভারতীয় ব্যাটসম্যান। এমনকি বিশ্বক্রিকেটেও স্টোকসের ধারেকাছে কেউ আছে বলে মনে করেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2020, 04:38 AM
Updated : 27 July 2020, 04:38 AM

দুর্দান্ত পারফরম্যান্সের ধারাবাহিকতায় কদিন আগে টেস্ট অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন স্টোকস। অর্জন করেছেন গত এক যুগের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্ট। গত বছর ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে তার ছিল বড় অবদান। অ্যাশেজেও পারফরম্যান্স ছিল তার বীরোচিত।

সব মিলিয়ে স্টোকসের মতো কেউ আপাতত নেই, স্টার স্পোর্টসের একটি শোতে বলেছেন গম্ভির।

“ বেন স্টোকসের সঙ্গে তুলনা করার মতো কেউ এই মুহূর্তে ভারতে নেই। একদমই নেই। স্টোকস যে উচ্চতায়, সেখানে কেবল সে একাই আছে।”

“ টেস্ট ক্রিকেটে সে যা করেছে, ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও, শুধু ভারতে কেন, এই মুহূর্তে বিশ্বক্রিকেটেই স্টোকসের ধারেকাছে কেউ আছে বলে আমার মনে হয় না।”

সব সংস্করণেই পরিস্থিতির দাবি মিটিয়ে অসাধারণ সব ইনিংস খেলে চলেছেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারে প্রথমবার ইনিংস ওপেন করতে নেমে করেছেন ঝড়ো ফিফটি। বল হাতে গুরুত্বপূর্ণ সব উইকেট দলকে এনে দেন নিয়মিতই। ফিল্ডিংয়েও উজার করে দেন নিজেকে।

গম্ভিরের মতে, সব দলের জন্যই একজন কাঙ্ক্ষিত ক্রিকেটার স্টোকস।

“ প্রতিটি দলই এরকম প্রভাববিস্তারী একজন ক্রিকেটার চায়। সে ব্যাটিং করুক বা বোলিং কিংবা ফিল্ডিং, সব অধিনায়কই স্বপ্ন দেখে স্টোকসের মতো একজনকে দলে পাওয়ার।”