‘দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করেছে রিয়াদ’

নামের পাশে থাকতে পারত ৭-৮ হাজার রান। পরিসংখ্যান হতে পারত আরও সমৃদ্ধ। কিন্তু নিজের অর্জনের হাতছানিকে মাহমুদউল্লাহ উপেক্ষা করেছেন দলের কথা ভেবে। মাশরাফি বিন মুর্তজার মতে, দলের জন্য খেলতে গিয়ে নিজের ক্যারিয়ারের অনেক রান হারিয়েছেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ ক্রিকেটের জন্য এমন ত্যাগ আর কেউ করেনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 05:20 AM
Updated : 5 May 2020, 10:22 AM

ফেইসবুক লাইভে সোমবার রাতে তামিম ইকবালের সঙ্গে মাশরাফির কথোপকথনে উঠে এসেছে মাহমুদউল্লাহর প্রসঙ্গ। আগের রাতেই তামিম লাইভে আড্ডা দিয়েছেন মাহমুদউল্লাহর সঙ্গে। সেখানে তামিম জানান, প্রাপ্য কৃতিত্ব অনেকে দিতে না চাইলেও মাহমুদউল্লাহকে নিয়ে দারুণ গর্ব করে দল, অনুভব করে তার গুরুত্ব।

মাশরাফি অধিনায়ক থাকার সময় দারুণভাবে সমর্থন দিয়েছেন মাহমুদউল্লাহর ক্যারিয়ারের দুঃসময়ে। লাইভ আড্ডায় সেজন্য মাশরাফিকে বিশেষভাবে ধন্যবাদ জানালেন তামিম। মাশরাফি তুলে ধরলেন মাহমুদউল্লাহকে নিয়ে তার মূল্যায়ন।

“ রিয়াদ এমন একজন ব্যাটসম্যান, ও যদি চার-পাঁচ নম্বরে ব্যাট করার সুযোগ পেত, ওর পরিসংখ্যানও কিন্তু ভালো হতো। দলের ভালোর জন্য ওকে আমাদের ছয়ে ব্যাট করাতে হচ্ছে। আমাদের নিচের দিকে এরকম ব্যাটসম্যান নাই যে বিধ্বংসী খেলতে পারে। দলের জন্য খেলতে গিয়ে ওর ক্যারিয়ারে অনেক রান হারিয়েছে। অনেক সময়ই রিয়াদ মন খারাপ করেছে। আমি বুঝিয়েছি, সে হাসিমুখে মেনে নিয়েছে।”

“ আজকে ওর নামের পাশেও ৭-৮ হাজার রান থাকতে পারত। কিন্তু ওকে দলের জন্য খেলতে হয়েছে। খুব কঠিন কাজ করতে হয় ওকে। ওর কাজটা এমন, সব দিন সফল হবে না। সফল না হলে দর্শক, মিডিয়া, সব জায়গায় সমালোচনা শুনতে হয় ওকে। তার পরও করে যাচ্ছে। সে সিনিয়র ক্রিকেটার, তবু একদিনও এসে কিন্তু বলেনি যে চারে ব্যাট করতে চাই। বাংলাদেশ দলের জন্য সবচেয়ে বেশি ত্যাগ স্বীকার করে আসছে সে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক