‘পরিশ্রমের ক্ষেত্রে কোহলির মত উদাহরণ হতে পারে মুশফিক’

কঠোর পরিশ্রম, শৃঙ্খলা আর ফিটনেস, এসব দিক থেকে গত কয়েক বছর ধরেই ক্রিকেট বিশ্বে আদর্শ মনে করা হয় বিরাট কোহলিকে। তবে তামিম ইকবাল মনে করেন, বাইরের দেশে তাকানোর প্রয়োজন নেই। পরিশ্রমের ক্ষেত্রে মুশফিকুর রহিমও হতে পারেন বাংলাদেশের সব ক্রিকেটারের জন্য অনুকরণীয়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2020, 04:05 AM
Updated : 3 May 2020, 08:30 AM

বাংলাদেশ দলে বরাবরই সবচেয়ে পরিশ্রমী ক্রিকেটার মনে করা হয় মুশফিককে। তার শৃঙ্খলা, অনুশীলনে নিবেদন, ঐচ্ছিক অনুশীলনেও কখনও অনুপস্থিত না থাকা, এসব আলোচনায় উঠে এসেছে অনেক সময়ই।

সেই আলোচনা হলো আরেকবার, শনিবার রাতে তামিম ও মুশফিকের ইনস্টাগ্রাম আড্ডায়। ঘরবন্দি এই সময়ে অনুশীলন করতে না পারা মুশফিকের জন্য কতটা কষ্টের, সেটি নিয়ে তামিম মজা করে বলছিলেন, “৪০ দিন ধরে তুই ব্যাট ধরিস না, এটা তো মনে হয় গত ১০-১২ বছরে হয়নি!”

মুশফিক হাসিমুখে বললেন, “ব্যাট ধরি তো, বাসায়ই যতটা সম্ভব ব্যাটিং করি!”

এই প্রসঙ্গেই তামিম বললেন, বাংলাদেশে সবার জন্যই অনুসরণীয় হতে পারেন মুশফিক।

“তুই তো আমাদের মধ্যে সবচেয়ে বেশি পরিশ্রমী। এত বেশি কষ্ট কীভাবে করে একজন মানুষ, আমি অবাক হয়ে যাই। আমি তো অত বেশি পারি না, খেলার জন্য যতটুকু দরকার, ততটুকু করার চেষ্টা করি। সবাই বিরাট কোহলির উদাহরণ দেয়, আমার মনে হয়, আমাদের দেশে দারুণ উদাহরণ তুই। তোকে অনুসরণ করলে আর কাউকে দেখতে হবে না।”

মুশফিক সেটির জবাবে বলেন, তামিম-সাকিবদের কাতারে নিজেকে রাখতেই তার এত প্রয়াস।

“আমি কিন্তু সবসময়ই বলি, আমি তোর মতো বা সাকিবের মতো স্পেশাল ট্যালেন্ট নই, বা রিয়াদ ভাইয়ের মতো। তো, ওই পর্যায়ে যেতে হলে তো আমাকে বিশেষ কিছু করতে হবে! এজন্যই এত পরিশ্রম করি।”