কিছুই বদলাননি তামিম

শুরুতে বাউন্ডারির স্রোত। স্ট্রাইক রেটে ঝড়ের গতি। তামিম ইকবালের ব্যাটিংয়ে অনেকেই শুনতে পেয়েছেন বদলে যাওয়ার গান। কিন্তু তিনি নিজে খুঁজে পাননি নতুন কোনো সুর। অভিজ্ঞ ওপেনারের দাবি, আপন সুরেই ছুটেছেন তিনি। কেবল ফল মিলেছে ভিন্ন।

ক্রীড়া প্রতিবেদকসিলেট থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2020, 03:59 PM
Updated : 4 March 2020, 03:59 PM

সাম্প্রতিক সময়ে তামিমের ব্যাটিংয়ে ধরন নিয়ে প্রশ্ন উঠছিল বেশ। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডের পর সেই প্রশ্ন উচ্চতিক হয়েছিল প্রবলভাবে। ৪৩ বলে ২৪ রান করেছিলেন তামিম। প্রথম বাউন্ডারি পেয়েছিলেন ম্যাচের দশম ওভারে!

দ্বিতীয় ওয়ানডের আগের দিন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি অবশ্য বলেছিলেন, তামিমের ব্যাটিংয়ে দল কোনো সমস্যা দেখছে না। তবে শুরুর দিকে তামিমের ব্যাটে দুটি বাউন্ডারি বেশি দেখতে চেয়েছিলেন ব্যাটিং কোচ।

তামিম পরদিন ছাড়িয়ে গেছেন ম্যাকেঞ্জির চাওয়াকেও। প্রথম ১০ ওভারেই পেয়েছেন ১০টি বাউন্ডারি। ৪২ বলে স্পর্শ করেছেন ফিফটি। ১৩৭ বলে ১৫৮ রানের ইনিংস খেলে গড়েছেন নতুন রেকর্ড।

ম্যাচের পরদিন তামিম ফিরে গেলেন নিজের ইনিংসে। খুঁজে পেলেন না আলাদা কিছু। সিলেটে টিম হোটেলে সংবাদমাধ্যমের মুখোমিুখি হয়ে জানালেন, তিনি খেলেছেন আগের মতোই।

“সত্যি কথা বলতে, আমি কিন্তু কালকে কোনো কিছুই ভিন্ন করিনি। একটা ব্যাপার পক্ষে গেছে, শুরুতে দু-তিনটি বাউন্ডারি বেশি পেয়ে গেছি। এছাড়া পুরো ইনিংসে দেখবেন না জোর করে শট খেলেছি। একশর পর হতে পারে, একশর আগে কোনো সময় সামনে গিয়ে বড় শট খেলিনি। সব ক্রিকেটিং শট খেলেছি।”

“কালকে শটগুলো গ্যাপে চলে গেছে সব, বাউন্ডারি হয়ে গেছে। তার আগের দিন গ্যাপে যায়নি, বাউন্ডারিগুলো হয়নি। কিন্তু কালকে বল আর রানের প্রায় সমান ছিল দেখে মনে হয়েছে যে আমি অনেক কিছু বদলে ফেলেছি। এটা আসলে ঠিক নয়। আমি সবসময় যে মাইন্ডসেটে ব্যাটিং করি, কালকেও একই ধরনের মাইন্ডসেটে করেছি।”

তামিমের কাছে বড় শট খেলার চেয়েও গুরুত্বপূর্ণ, ব্যাটিংয়ের অভিপ্রায় ও তাড়না।

“আমার কাছে মনে হয় যে, ইন্টেন্ট যদি সবসময় ঠিক থাকে, পজিটিভ থাকে, তাহলেই যথেষ্ট। আমি ওই ইন্টেন্ট নিয়ে ব্যাটিং করছি। অনেক সময়, যেটা বললাম, শট যদি হাতে চলে যেত, তাহলেও ওইরকম হতো। তো এরকম কিছুই আসলে সত্যি কথা বদল করিনি।”