রোমাঞ্চকর লড়াইয়ে উইন্ডিজকে হারাল শ্রীলঙ্কা

বারবার রং বদলের ম্যাচের শেষ দিকে নাটকীয়তা জমে উঠল। ভানিদু হাসারাঙ্গার দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শেষ হাসি হেসেছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 12:46 PM
Updated : 22 Feb 2020, 01:40 PM

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শনিবার ১ উইকেটে জিতেছে স্বাগতিকরা। ২৯০ রানের লক্ষ্য ৫ বল হাতে রেখে পূরণ করে দলটি। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে যা রান তাড়ার রেকর্ড। আগের রেকর্ডও স্বাগতিকদের; ১৯৯৮ সালে জিম্বাবুয়ের ২৮১ রান তাড়ায় ৬ উইকেটে জিতেছিল দলটি।

শেই হোপের সেঞ্চুরিতে ওয়েস্ট উন্ডিজের ছুড়ে দেওয়া চ্যালেঞ্জিং রান তাড়ায় শ্রীলঙ্কার শুরুটা ছিল দুর্দান্ত। বোলারদের মিলিত প্রচেষ্টায় ঘুঁরে দাড়ায় ক্যারিবীয়রা।

অষ্টম ব্যাটসম্যান হিসেবে ইসুরু উদানা যখন আউট হন, জয়ের জন্য তখনও লঙ্কানদের দরকার ২৮ রান। স্ট্রাইক রেখে খেলার পাশাপাশি রানের গতি নিয়ন্ত্রণে রাখেন হাসারাঙ্গা। ৩৯ বলে ৪টি চার ও ১ ছক্কায় অপরাজিত ৪২ রান করে ম্যাচের নায়ক তিনিই।

দিমুথ করুনারত্নে ও ওশাদা ফার্নান্দোর ব্যাটে শক্ত ভিত পায় শ্রীলঙ্কা। ৫৭ বলে ৫২ রান করে করুনারত্নে আউট হলে ভাঙে ১১১ রানের উদ্বোধনী জুটি। অধিনায়কের মত আরেক ওপেনার ফার্নান্দোও আউট হন ফিফটি স্পর্শ করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে।

থিতু হয়ে আউট হন কুসল মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা। দ্রুত ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ২১৬ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে কুসল পেরেরা ফিরলে চাপে পড়ে যায় স্বাগতিকরা।

এসেই পাল্টা আক্রমণ শুরু করা থিসারা পেরেরাকে নিজের তৃতীয় শিকারে পরিণত করেন আলজারি জোসেফ। চাপে পড়া দলকে এরপর পথ দেখান হাসারাঙ্গা।

ছবি: আইসিসি

৪৩ রানে ৩ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার জোসেফ।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা ওয়েস্ট ইন্ডিজের শুরুটা নড়বড়ে করে দেন দলে ফেরা থিসারা পেরেরা। গত জুলাইয়ে সবশেষ ওয়ানডে খেলা এই পেস অলরাউন্ডার দারুণ ডেলিভারিতে বোল্ড করে দেন সুনিল আমব্রিসকে।

আরেক ওপেনার শেই হোপ ও তিনে নামা ড্যারেন ব্রাভোর ব্যাটে এগিয়ে যায় সফরকারীরা। গত বিশ্বকাপের পর দলে ফেরা ব্রাভোর রান আউটে ভাঙে ৭৭ রানের দ্বিতীয় উইকেট জুটি। ৫২ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৯ রান করেন ব্রাভো।

তৃতীয় উইকেটে রোস্টন চেইসের সঙ্গে আরেকটি ভালো জুটি গড়েন হোপ। ৪৫ বলে ৪১ রান করা চেইসকে বোল্ড করে ৮৫ রানের জুটি ভাঙেন নুয়ান প্রদিপ।

নিজের টানা দুই ওভারে নিকোলাস পুরান ও কাইরন পোলার্ডকে ফেরান ইসুরু উদানা। তবে অন্য প্রান্তে অবিচল ছিলেন হোপ। ১২৮ বলে পূরণ করেন ক্যারিয়ারের নবম ওয়ানডে সেঞ্চুরি।

উদানার স্লোয়ারে বোল্ড হওয়ার আগে ১৪০ বলে ১০ চারে ১১৫ রানের ইনিংসটি সাজান হোপ।

শেষ দিকে ঝড়ো ব্যাটিংয়ে সংগ্রহ বাড়িয়ে নেন কিমো পল ও হেইডেন ওয়ালশ। শেষ ৬ ওভারে উইন্ডিজ তোলে ৬৬ রান। অবিচ্ছিন্ন ৪৯ রানের জুটিতে ১৭ বলে ৩২ রান করেন পল, ৮ বলে ২০ রান আসে ওয়ালশের ব্যাট থেকে।

১০ ওভারে ৮২ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার উদানা।

সিরিজের দ্বিতীয় ম্যাচ বুধবার, হাম্বানটোটায়।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ২৮৯/৭ (হোপ ১১৫, আমব্রিস ৩, ব্রাভো ৩৯, চেইস ৪১, পুরান ১১, পোলার্ড ৯, হোল্ডার ১২, পল ৩২*, ওয়ালশ ২০*; প্রদিপ ১০-০৪২-১, থিসারা ৭-১-৪০-১, উদানা ১০-০-৮২-৩, ম্যাথিউস ৩-০-১৭-০, সান্দাক্যান ৭-০-৪২-০, হাসারাঙ্গা ১০-২-৪৭-০, ধনাঞ্জয়া ৩-০-১৬-০)

শ্রীলঙ্কা: ৪৯.১ ওভারে ২৯০/৯ (আভিশকা ৫০, করুনারত্নে ৫২, পেরেরা ৪২, মেন্ডিস ২০, ম্যাথিউস ৫, ধনাঞ্জয়া ১৮, থিসারা ৩২, হাসারাঙ্গা ৪২*, উদানা ০, সান্দাক্যান ৩, প্রদিপ ০* ; কটরেল ১০-০-৬৯-০, হোল্ডার ১০-০-৪৪-১, পল ৮.১-০-৪৮-২, জোসেপ ১০-০-৪২-৩, চেইস ৬-০-৩৮-০, ওয়ালশ ৫-০-৩৮-২)

ফল: শ্রীলঙ্কা ১ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ১-০ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: ভানিদু হাসারাঙ্গা