‘সম্পদের গভীরতা’ দেখতে শ্রীলঙ্কা সফরে ডমিঙ্গো

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে আপাতত জাতীয় ক্রিকেটারদের খানিকটা বিরতি। তবে জাতীয় কোচ কোনো বিশ্রাম নিচ্ছেন না। বাংলাদেশ ‘এ’ দলের খেলা দেখতে বুধবারই শ্রীলঙ্কায় রওনা হচ্ছেন রাসেল ডমিঙ্গো। প্রধান কোচের সঙ্গে যাচ্ছেন বোলিং কোচ শার্ল ল্যাঙ্গেভেল্টও।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2019, 06:34 AM
Updated : 25 Sept 2019, 06:34 AM

প্রধান কোচ জানালেন, জাতীয় দলের আশেপাশে থাকা ক্রিকেটারদের আরও ভালো করে দেখতে চান তিনি।

দুটি চার দিনের ও তিনটি এক দিনের ম্যাচের সিরিজ খেলতে কয়েক দিন আগেই শ্রীলঙ্কা চলে গেছে ‘এ’ দল। প্রথম চারদিনের মাচটি শুরু হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তৃ বৃষ্টিতে প্রথম দুই দিনই খেলা না হওয়ায় ম্যাচই পরিত্যতক্ত করা হয়েছে। তবে সেজন্য আক্ষেপ করতে হচ্ছে না। এই ম্যাচ নতুন করে আয়োজন করা হবে, তাই পুরো সিরিজের সূচি নতুন করে করা হচ্ছে।

ডমিঙ্গো তাই পুরো সিরিজই দেখতে পারবেন ভালোভাবে। পাশাপাশি অনুশীলনে ক্রিকেটারদের দেখতে পারবেন কাছ থেকে। যাওয়ার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে কোচ জানালেন, দেশের ক্রিকেটের শক্তির গভীরতা সম্পর্কে আরও ভালো ধারণা নিতেই মূলত ‘এ’ দলের সফরে যাচ্ছেন তিনি।

“এখানে আসার পরই আমি বলেছিলাম, যত বেশি সম্ভব ক্রিকেটারকে আমি দেখতে চাই কাছ থেকে। শ্রীলঙ্কায় এই সফরে যাওয়ার ব্যাপারে বেশ আগেই তাই সিদ্ধান্ত নিয়েছিলাম। আমাদের ক্রিকেটীয় সম্পদের গভীরতা আরও ভালোভাবে বুঝতে চাই আমি। ওখানে ম্যাচ আছে, অনুশীলনে কাছ থেকে দেখতে পারব। সব মিলিয়ে সবার সম্পর্কে একটি ভালো ধারণা পাব আশা করি।”

চার দিনের ম্যাচের ‘এ’ দলের সিরিজে টেস্ট দলের নিয়মিত মুখ আছেন মুমিনুল হক, সাদমান ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। এছাড়াও সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, এনামুল হক, আবু জায়েদ, নাজমুল হোসেন শান্তরা আছেন। কারও দিকে কি বিশেষভাবে চোখ থাকবে ডমিঙ্গোর? কোচ জানালেন সবার কথাই।

“টেস্ট দলের যারা আছে, ওদের ভারত সফরের জন্য ভালো প্রস্তুতি হবে আশা করি। এছাড়াও নতুন-পুরোনো অনেক ক্রিকেটার আছে। কোনো একজন-দুজন নয়, আমি খোলা মনে সবার খেলাই দেখতে যাচ্ছি। শুধু ভারত সফরের জন্য নয়, ভবিষ্যতের দিকে তাকিয়ে সবার সম্পর্কে ধারণা নিতে চাই।”

প্রধান কোচ ও বোলিং কোচ থাকবেন ‘এ’ দলের সফরের শেষ পর্যন্ত। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীনও যাচ্ছেন শ্রীলঙ্কায়। ত্রিদেশীয় সিরিজের ফাইনালের দলে থাকা নাজমুল হোসেন শান্তকে নিয়ে তিনি যাচ্ছেন বৃহষ্পতিবার।

চার দিনের ম্যাচের সিরিজের বাংলাদেশ ‘এ’ দল:  মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, এনামুল হক, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন, সানজামুল ইসলাম, রিশাদ হোসেন, সালাউদ্দিন সাকিল, মেহেদী হাসান রানা, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ।