দলের প্রয়োজনে আমরা দায়িত্ব নিতে পারিনি: তামিম

সিরিজ জয়ের আশা এক পর্যায়ে রূপ নিয়েছিল হোয়াইটওয়াশ এড়ানোর চেষ্টায়। কিন্তু সেই চেষ্টার প্রতিফলনই পড়ল না মাঠে। তিনটি ম্যাচের একটিতেও শ্রীলঙ্কার কাছে পাত্তা পেল না বাংলাদেশ। ৩-০ ব্যবধানে সিরিজ হারের পর ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল নিজের ও দলের সব ব্যর্থতা মেনে নিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2019, 05:32 PM
Updated : 31 July 2019, 05:55 PM

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিচে থাকা শ্রীলঙ্কা এক রকম উড়িয়ে দিয়েছে বাংলাদেশকে। প্রথম ম্যাচে জিতেছিল তারা ৯১ রানে, দ্বিতীয় ম্যাচে ৭ উইকেট। বুধবার শেষ ম্যাচে বাংলাদেশ হেরেছে ১২২ রানে।

সব ম্যাচেই ব্যাটিং-বোলিং ছিল হতাশার। ফিল্ডিং ছিল যাচ্ছেতাই। সিরিজ শেষে পারফরম্যান্স বিশ্লেষণে ইতিবাচক কিছু সামান্যই খুঁজে পেলেন তামিম। নেতিবাচক দিক দেখছেন অনেক কিছু।

“তাইজুলের পারফরম্যান্স ছিল সত্যিকারের ইতিবাচক দিক, সবশেষ দুই ম্যাচে যেভাবে বোলিং করেছে, তা খুব প্রয়োজনীয় ছিল। আমার নিজের পারফরম্যান্স থেকে শুরু করে দলের পারফরম্যান্স, নেতিবাচক দিক অনেক আছে। আমাদের শক্ত হাতে হাল ধরতে হবে এবং ঘুরে দাঁড়াতে হবে।”

ভারপ্রাপ্ত অধিনায়কের মতে, তিনি নিজে কিংবা দলের কেউ সেভাবে দায়িত্ব নিতে পারেনি।

“প্রথম দিন থেকে আমি বলছি, গুরুত্বপূর্ণ হবে দায়িত্ব নেওয়া। আমি ১২ বছর ধরে খেলছি, অন্যরাও দীর্ঘদিন ধরে খেলছে। হতাশার ব্যাপার হলো, দলের প্রয়োজনের সময় আমরা দায়িত্ব নিতে পারছি না। এসব নিয়ে আমাদের ভাবতে হবে এবং ভালোভাবে ঘুরে দাঁড়াতে হবে।”

তামিমের নিজের ব্যাটিং পারফরম্যান্স ছিল সিরিজের সবচেয়ে হতাশার দিকগুলোর একটি। বিশ্বকাপে ৮ ম্যাচের কেবল একটিতে ফিফটি করার পর এই সিরিজে ৩ ম্যাচে দেশের সফলতম ব্যাটসম্যান করেছেন ২১ রান। নিজের পারফরম্যান্সে হতাশ তিনি নিজেও।

“বিশ্বকাপ থেকে শুরু করে এই সিরিজে, আমি নিজেকেই হতাশ করেছি। এমন নয় যে আমি চেষ্টা করিনি। সর্বোচ্চ চেষ্টা করেছি, হয়তো আমি যথেষ্ট ভালো ছিলাম না। আমাকে ফিরে গিয়ে গভীরভাবে দেখতে হবে, দুর্বলতা নিয়ে কাজ করতে হবে এবং শক্তভাবে ফিরে আসতে হবে।”

এই ম্যাচের পর বাংলাদেশের সূচিতে এই বছর আর কোনো ওয়ানডে ম্যাচ আপাতত নেই।