তিন পেসার, দুই স্পিনার নিয়ে বাংলাদেশের একাদশ

বোলিং প্রধান স্পিনিং অলরাউন্ডার নাকি ব্যাটিং প্রধান স্পিনিং অলরাউন্ডার? ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচের একাদশ বাছাইয়ের আগে এই ভাবনায় ছিল বাংলাদেশ দল। তবে শেষ পর্যন্ত খুব বেশি ভাবতে হয়নি। চোটের কারণে মাহমুদউল্লাহর বোলিং করতে না পারা সহজ করে দিয়েছে হিসাব। মঙ্গলবার ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে সাকিব আল হাসানের সঙ্গে একাদশে থাকছেন বোলিং প্রধান অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।

ক্রীড়া প্রতিবেদক ডাবলিন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2019, 03:26 PM
Updated : 6 May 2019, 06:51 PM

মাহমুদউল্লাহ বোলিং করতে পারলে একাদশের সম্ভাবনায় এগিয়ে থাকতেন মোসাদ্দেক হোসেন, মূলত ব্যাটসম্যান হলেও যিনি কার্যকর অফ স্পিনেও। মোসাদ্দেক ও মাহমুদউল্লাহকে মিলিয়ে তখন পঞ্চম বোলারের কাজ চালিয়ে নিতে পারত দল। তবে কাঁধের চোটের কারণে মাহমুদউল্লাহ এই মুহূর্তে বোলিং করার অবস্থায় নেই। পঞ্চম বোলার হিসেবে তাই এমন একজনকে নিতে চায় দল, বোলিংয়ে যিনি এগিয়ে। সেখানেই মোসাদ্দেকের চেয়ে এগিয়ে থাকছেন মিরাজ।

শুধু পঞ্চম বোলারই নয়, ম্যাচর পরিস্থিতি বিবেচনায় আরও একজন বোলার লাগতে পারে দলের। লিটন দাস ও সৌম্য সরকারের মধ্যে একজনকে নেওয়ার ক্ষেত্রে বিবেচনায় রাখা হয়েছে সেটি। গত দুটি ওয়ানডে সিরিজের ফর্ম বিবেচনায় এমনিতেই এগিয়ে ছিলেন সৌম্য। সঙ্গে যোগ হয়েছে তার বোলিংও। এবার ঢাকা প্রিমিয়ার লিগে তার মিডিয়াম পেস বেশ কার্যকর হয়েছে। তামিম ইকবালের সঙ্গে তাই ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের ইনিংস শুরু করবেন সৌম্য।

তিন-চার-পাঁচ-ছয়-সাতে আপাতত বিকল্প ভাবনার প্রয়োজন বা সুযোগ, কোনোটিই নেই। তিনে খেলবেন সাকিব আল হাসান। এরপর পর্যায়ক্রমে মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ ও সাব্বির রহমান।

প্রস্তুতি ম্যাচে না খেললেও মূল টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলবেন এবারের ঢাকা লিগে দারুণ বোলিং করা সাইফ উদ্দিন। মিরাজ তো থাকছেনই। ম্যাচের পরিস্থিতি বুঝে আট-নয়ে থাকবেন দুজন। এরপর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

প্রস্তুতি ম্যাচে বিশ্রামে থাকলেও ক্যারিবিয়ানদের বিপক্ষে মুস্তাফিজুর রহমানের মাঠে নামা একরকম নিশ্চিতই। ত্রিদেশীয় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে আইরিশদের বিপক্ষে রানের বন্যা বইয়ে দেওয়া ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের সামলাতে বাংলাদেশের একাদশে তাই থাকছে তিন পেসার ও দুই স্পিনার। প্রয়োজনে কাজ চালাবেন সৌম্য ও সাব্বির রহমান।

প্রস্তুতি ম্যাচে ৩ উইকেট নিলেও খুব গতি বা ধার ছিল না তাসকিন আহমেদের বোলিংয়ে। ফরহাদ রেজার বোলিংও ছিল না নজরকাড়া। আয়ারল্যান্ড সফরের দলে শেষ মূহুর্তে যুক্ত হওয়া দুই পেসারের তাই টুর্নামেন্টের প্রথম ভাগে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।