বোল্টের হ্যাটট্রিকে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড

তৃতীয় ওভারে টানা তিন বলে ফখর জামান, বাবর আজম ও মোহাম্মদ হাফিজকে ফিরিয়ে পাকিস্তানকে নাড়িয়ে দিলেন ট্রেন্ট বোল্ট। সেই ধাক্কা সামাল দিয়ে লড়াই করল পাকিস্তান। তবে পেরে ওঠেনি তারা। টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশড হওয়া নিউ জিল্যান্ড ওয়ানডে সিরিজ শুরু করেছে জয় দিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2018, 07:58 PM
Updated : 7 Nov 2018, 07:59 PM

প্রথম ওয়ানডেতে ৪৭ রানে জিতেছে কেন উইলিয়ামসের দল। ২৬৭ রানের লক্ষ্য তাড়ায় ৪৭ ওভার ২ বলে ২১৯ রানে গুটিয়ে যায় পাকিস্তান। এই জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল নিউ জিল্যান্ড।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউ জিল্যান্ডের। শুরুতেই ভাঙে উদ্বোধনী জুটি। কলিন মানরো ও উইলিয়ামস বিদায় নেন থিতু হয়ে। চতুর্থ উইকেটে ১৩০ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দিয়ে দলকে ভালো অবস্থায় নিয়ে যান রস টেইলর ও টম ল্যাথাম।

চার বলের মধ্যে ৫ চারে ৬৮ রান করা ল্যাথাম, হেনরি নিকোলস ও কলিন ডি গ্র্যান্ডহোমকে ফিরিয়ে দেন শাদাব খান। খানিক পর ৫ চারে ৮০ রান করা টেইলরকে বোল্ড করে ফেরান ইমাদ ওয়াসিম।

২ রানের মধ্যে চার ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়া নিউ জিল্যান্ডের ত্রাতা টিম সাউদি ও ইশ সোধি। ৪২ রানের জুটিতে দলকে আড়াইশ রানে নিয়ে যান এই দুই জনে। ৪৯তম ওভারে তিন বলের মধ্যে দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন শাহিন শাহ আফ্রিদি।

লেগ স্পিনে শাদাব ৪ উইকেট নেন ৩৮ রানে। বাঁহাতি পেসার আফ্রিদি ৪৬ রানে নেন ৪ উইকেট।

ছবি: পিসিবি

নিউ জিল্যোন্ডের তৃতীয় বোলার হিসেবে বোল্টের হ্যাটট্রিকে রান তাড়ার শুরুতেই দিক হারায় পাকিস্তান। ইমাম-উল-হক ও শোয়েব মালিক ৬৩ রানের জুটিতে গড়েন প্রতিরোধ। এই দুই থিতু ব্যাটসম্যানের সঙ্গে ১৪ রানের ভেতর শাদাবের বিদায়ে পাকিস্তানের ওপর চাপ আরও বাড়ে।

১০৩ রানের জুটিতে দলকে লড়াইয়ে রাখেন সরফরাজ ও ওয়াসিম। ৭ চারে ৬৪ রান করে অধিনায়কের বিদায়ে ভাঙে পাকিস্তানের প্রতিরোধ। হাসান আলির সঙ্গে ৩১ রানের জুটি গড়ার পথে পঞ্চাশ স্পর্শ করেন ওয়াসিম। দুটি ছক্কায় এই অলরাউন্ডার করেন ৫০ রান।

চার বলের মধ্যে শূন্য রানে শেষ ৩ উইকেট হারানো পাকিস্তানের ইনিংস গুটিয়ে যায় ১৬ বল বাকি থাকতে।

৫৪ রানে ৩ উইকেট নেন বোল্ট। হ্যাটট্রিকে সুরটা বেঁধে দেওয়ায় বাঁহাতি এই পেসার জিতেন ম্যাচ সেরার পুরস্কার। লকি ফার্গুসন ৩ উইকেট নেন ৩৬ রানে।

আগামী শুক্রবার একই ভেন্যুতে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ২৬৬/৯ (ওয়ার্কার ১, মানরো ২৯, উইলিয়ামস ২৭, টেইলর ৮০, ল্যাথাম ৬৮, নিকোলস ০, ডি গ্র্যান্ডহোম ০, সাউদি ২০, সোধি ২৪, ফার্গুসন ৩*, বোল্ড ৮*; জুনাই ০/৫৬, আফ্রিদি ৪/৪৬, হাসান ০/৬২, ওয়াসিম ১/৩৮, শাদাব ৪/৩৮, হাফিজ ০/২৩)

পাকিস্তান: ৪৭.২ ওভারে ২১৯ (ইমাম ৩৪, জামান ১, বাবর ০, হাফিজ ০, মালিক ৩০, সরফরাজ ৬৪, শাদাব ৭, ওয়াসিম ৫০, হাসান ১৬, আফ্রিদি ০, জুনাইদ ০*; বোল্ট ৩/৫৪, সাউদি ১/৩১, ফার্গুসন ৩/৩৬, ডি গ্র্যান্ডহোম ২/৪০, সোধি ১/৫৪)

ফল: নিউ জিল্যান্ড ৪৭ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ট্রেন্ট বোল্ট