তাসকিনের ছোবল সামলে তাসামুলের লড়াই

দ্বিতীয় দিন দ্রুত ঢাকা মেট্রোকে গুটিয়ে দেওয়া চট্টগ্রামকে কাঁপিয়ে দিয়েছিলেন তাসকিন আহমেদ। তার তোপ সামলে প্রথম ইনিংসে চট্টগ্রামের লিডের আশা বাঁচিয়ে রেখেছেন তাসামুল হক।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2018, 12:02 PM
Updated : 16 Oct 2018, 12:02 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে চট্টগ্রামের সংগ্রহ ৬ উইকেটে ১৮৭ রান। তাসামুল ৮১ ও মেহেদী হাসান রানা ১৫ রানে ব্যাট করছেন। প্রথম ইনিংসে ২৮৭ রান করা মেট্রো এখনও ১০০ রানে এগিয়ে।

ইনিংসের তৃতীয় ওভারে আঘাত হানেন তাসকিন। ফিরিয়ে দেন সাদিকুর রহমানকে। দুই অঙ্ক ছুঁয়েই আরেক ওপেনার পিনাক ঘোষ ফিরেন আরাফাত সানির বলে ক্যাচ দিয়ে।

আরও একবার বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেছেন মুমিনুল হক। মোহাম্মদ আশরাফুলের স্পিনে ৩৪ রান করে ফিরেছেন চট্টগ্রাম অধিনায়ক। এবারের আসরে এর আগে ০, ৬২ ও ৪৩ রানে আউট হন বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান।

পাঁচ বলের মধ্যে ইয়াসির আলী চৌধুরী ও মাহিদুল ইসলামকে ফিরিয়ে দেন তাসকিন। ৬৪ বলে ২৯ রান করে শহিদুলের হাতে ধরা পড়েন ইয়াসির। কিপার ব্যাটসম্যান মাহিদুল এলবিডিব্লিউ হয়ে যান শূন্য রানে। নাঈম হাসানকে টিকতে দেননি শহিদুল।

১০২ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়া দলকে টানছেন তাসামুল। লিড নিতে তার দিকেই তাকিয়ে চট্টগ্রাম।

৪৬ রানে ৩ উইকেট নিয়েছেন পেসার তাসকিন।

এর আগে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে মঙ্গলবার ৬ উইকেটে ২৬৬ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে মেট্রো। এদিন খুব বেশি দূর যেতে পারেনি দলটি।

জাবিদ হোসেন ও তাসকিনের ৬৯ রানের জুটির ওপর ভর করে ৬ উইকেটে ২৮৫ রানে সুবিধাজনক অবস্থায় পৌঁছায় মেট্রো। রানা ও নাঈমের দারুণ বোলিংয়ে মাত্র ২ রান যোগ করতেই শেষ ৪ উইকেট হারানো মেট্রো থামে ২৮৭ রানে।

প্রথম সেঞ্চুরির আশা জাগানো কিপার ব্যাটসম্যান জাবিদকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন রানা। বাঁহাতি এই পেসার শহিদুলকেও এলবিডব্লিউ করে গুটিয়ে দেন মেট্রোর ইনিংস। মাঝে অফ স্পিনে তাসকিন ও সানির উইকেট তুলে নেন নাঈম।

জাবিদ আউটের পর মাঠে নামেন চোট পেয়ে আগের দিন মাঠ ছাড়া শামসুর রহমান। আগের দিনের রানের সঙ্গে ১ রান যোগ করে তিনি অপরাজিত থাকেন ৫১ রানে।

জাতীয় ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের অন্য ম্যাচে কক্সবাজারে দ্বিতীয় দিনেও বৃষ্টির দাপটে মাঠে নামতে পারেনি ঢাকা বিভাগ ও সিলেট।  

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা মেট্রো ১ম ইনিংস: (প্রথম দিন শেষে ২৬৬/৬) ১০৪.৫ ওভারে ২৮৭ (সাদমান ৩৬, নাঈম ৯, শামসুর ৫১*, আশরাফুল ০, মেহরাব জুনিয়র ০, সৈকত ১০, জাবিদ ৯০, শরিফউল্লাহ ৪৫, তাসকিন ২৯, সানি ০, শহিদুল ০; ইয়াসিন ০/৫৫, রানা ২/৩১, মাহমুদ ২/৭৩, নাঈম ৩/৭৪, শাখাওয়াত ২/৩৬, মুমিনুল ০/৭)

চট্টগ্রাম ১ম ইনিংস: ৭৪ ওভারে ১৮৭/৬ (সাদিকুর ২, পিনাক ১২, মুমিনুল ৩৪, ইয়াসির ২৯, তাসামুল ৮১*, মাহিদুল ০, নাঈম ৮, রানা ১৫*; তাসকিন ৩/৪৬, শহিদুল ১/৩২, আশরাফুল ১/৩০, সানি ১/৫৩, শরিফউল্লাহ ০/২০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক