দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড জিম্বাবুয়ে

ডেল স্টেইন, কাগিসো রাবাদা ও ইমরান তাহিরের দারুণ বোলিংয়ে হাতের নাগালে লক্ষ্য পেল দক্ষিণ আফ্রিকা। দায়িত্বশীল ব্যাটিংয়ে বাকিটা সারলেন রিজা হেনড্রিকস, হেইনরিখ ক্লাসেন। ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2018, 07:40 PM
Updated : 6 Oct 2018, 07:42 PM

তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৪ উইকেটে জিতেছে ফাফ দু প্লেসির দল। ২২৯ রানের লক্ষ্য ২৫ বল বাকি থাকতে পেরিয়ে যায় তারা।  

পার্লের বোল্যান্ড পার্কে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। ৪৪ রানের মধ্যে ফিরে যান টপ অর্ডারের তিন ব্যাটসম্যান।

মিডল অর্ডারে ব্রেন্ডন টেইলর ও শন উইলিয়ামসের ব্যাটে শুরুর ধাক্কা সামাল দেয় অতিথিরা। চতুর্থ উইকেটে দুই জনে গড়েন ৭৩ রানের জুটি।

৪০ রান করে টেইলর লেগ স্পিনার তাহিরের বলে স্টাম্পড হলে ভাঙে বিপজ্জনক জুটিটি। ৭৯ বলে ১০ চারে ৬৯ রান করা উইলিয়ামসকে ফিরতি ক্যাচ নিয়ে থামান রাবাদা।

পিটার মুর, এল্টন চিগুম্বুরা ফিরেন দ্রুত। শেষের দিকে ডোনাল্ড টিরিপানো ও ব্রেন্ডন মাভুটার ব্যাটে ২২৮ পর্যন্ত যায় জিম্বাবুয়ে।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

অভিজ্ঞ পেসার স্টেইন ২৯ রানে নেন ৩ উইকেট। রাবাদা ৩ উইকেট নেন ৩২ রানে। সিরিজ সেরা তাহির ২ উইকেট নেন ৪৪ রানে। আগের ম্যাচে হ্যাটট্রিক করাসহ ৬ উইকেট নিয়েছিলেন এই লেগ স্পিনার।

রান তাড়ায় ৭৫ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন এইডেন মারক্রাম ও হেনড্রিকস। ১২.৩ ওভার স্থায়ী চমৎকার জুটি ভাঙে আম্পায়ারের ভুল সিদ্ধান্তে। ব্যাটের কানায় লাগার পরও ৭ চারে ৪২ রান করে এলবডব্লিউ হয়ে যান মারক্রাম।

চোট কাটিয়ে ফেরা অধিনায়ক দু প্লেসি ফিরে যান ২৫ বলে ২৬ রান করে। বাজে শটে দ্রুত তাকে অনুসরণ করেন জেপি দুমিনি।

৮২ বলে ৬৬ রান করা হেনড্রিকসকে টিরিপানো এলবিডব্লিউর ফাঁদে ফেললে চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। সেখান থেকে দলকে পথ দেখান খায়া ঝন্ডো ও ক্লাসেন। দুই জনে পঞ্চম উইকেটে যোগ করেন ৬৬ রান।

দলকে জয়ের কাছে নিয়ে ফিরে যান ক্লাসেন। ম্যাচ সেরা এই কিপার ব্যাটসম্যানের ৬৭ বলের ইনিংস গড়া ৬ চার ও ১ ছক্কায়। স্টেইনকে নিয়ে বাকিটা সহজেই সারেন ঝন্ডো।

জিম্বাবুয়ের টিরিপানো ২ উইকেট নেন ৩৫ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ৪৯.৩ ওভারে ২২৮ (হ্যামিল্টন ২৮, মিরে ৭, আরভিন ০, টেইলর ৪০, উইলিয়ামস ৬৯, মুর ১০, চিগুম্বুরা ৯, টিরিপানো ২৯, মাভুটা ১৮, জার্ভিস ৮, চাটারা ০*; স্টেইন ৩/২৯, তাহির ২/৪৪, রাবাদা ৩/৩২, শামসি ০/৭২, ফেলুকওয়ায়ো ২/৩৪, দুমিনি ০/১৪)

দক্ষিণ আফ্রিকা: ৪৫.৫ ওভারে ২৩১/৬ (মারক্রাম ৪২, হেনড্রিকস ৬৬, দু প্লেসি ২৬, দুমিনি ১, ক্লাসেন ৫৯, ঝন্ডো ২৫, ফেলুকওয়ায়ো ০, স্টেইন ৪*; জার্ভিস ১/৪০, চাটারা ১/৫৮, টিরিপানো ২/৩৫, মাভুটা ১/৪৪, উইলিয়ামস ১/৫৪)

ফল: দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ৩-০তে জয়ী দক্ষিণ আফ্রিকা

ম্যান অব দা ম্যাচ: হেইনরিখ ক্লাসেন

ম্যান অব দা সিরিজ: ইমরান তাহির