এশিয়া কাপ জেতার সামর্থ্য আছে বাংলাদেশের: মাশরাফি

এশিয়া কাপে সবশেষ তিন আসরের দুটির ফাইনালিস্ট বাংলাদেশের এবার শিরোপা জয়ের সম্ভাবনা দেখছেন অনেকেই। চ্যাম্পিয়ন হওয়া সম্ভব মনে করছেন মাশরাফি বিন মুর্তজাও। দুই ফেভারিট ভারত ও পাকিস্তানের চেয়ে নিজেদের খুব একটা পিছিয়ে রাখছেন না বাংলাদেশ অধিনায়ক। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 11:50 AM
Updated : 6 Sept 2018, 11:50 AM

আবু জায়েদ চৌধুরী, মোহাম্মদ মিঠুনরা সরাসরিই বলেছেন শিরোপা জয়ের লক্ষ্যের কথা। সংবাদ সম্মেলনে সরাসরি শিরোপা জেতার কথা না বললেও সেই একই আত্মবিশ্বাস দেখা গেল মাশরাফির মাঝেও।

"সম্ভাবনা কতটুকু এভাবে আসলে বলা যায় না। দলগুলো যদি দেখেন, তাহলে আমরা খুব বেশি পিছিয়ে নেই। হয়তো ভারত অনেক ভালো দল। পাকিস্তান তাদের 'ঘরের মাঠে' খেলবে। কিছুটা বাড়তি সুবিধা তারা পাবে। তাদের দলে রিস্ট স্পিনার বেশি আছে। তবুও আমার কাছে মনে হয় আমাদের সামর্থ্য আছে তাদেরকে হারানোর।"

"আমরা শুরুটা কেমন করি আর পরের রাউন্ডে যেতে পারি কিনা, সেটা দেখতে হবে। এখানে বিভিন্ন 'ক্যালকুলেশন' আছে। সব কিছু ঠিক থাকলে আমার কাছে মনে হয়, আমরা খুব বেশি পিছিয়ে নেই।"  

'বি' গ্রুপে বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সেরা দুই দল খেলবে সুপার ফোরে।

একটা করে ম্যাচ ধরে এগোতে চান মাশরাফি। অন্যদের প্রতি শ্রদ্ধা আছে। শক্তির বিবেচনায় প্রতিপক্ষদের কাউকে কাউকে এগিয়েও রাখছেন। নিজেদের সামর্থ্যে আস্থা রেখে জয়ের খুব ভালো সম্ভাবনাও দেখছেন তিনি।

"আপনারা অনেকে টুর্নামেন্ট জেতার কথা বলছেন। আমি আবার এই ধরনের না, আমি এই ধরনের কথা বলতে চাই না। আমি মনে করি, আমাদের সামর্থ্য আছে। বাকি দলগুলোর সাথে যদি তুলনা করেন, কন্ডিশন, উইকেট ও কিছু টুকটাক ব্যাপার থাকে...রিস্ট স্পিনাররা কেমন ফর্মে আছে। সব কিছু মিলিয়ে আমাদের থেকে বেটার টিম আছে এই টুর্নামেন্টে।"

"তবে বাকি দলের সাথে আমাদের খুব বেশি পার্থক্য আছে বলে মনে হয় না। সেই পার্থক্যটা আমরা যদি ভালো ক্রিকেট খেলে পূরণ করতে পারি, আমার কাছে তাহলে সব কিছুই সম্ভব মনে হয়। সবকিছুর আগে নির্ভর করছে আমরা প্রথম ম্যাচটা ভালো খেলে জিততে পারি কি-না তার উপর।" 

দল ছন্দে আছে। সবশেষ সিরিজে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন মাশরাফি। দারুণ বোলিং করছেন অধিনায়ক। বরাবরের মতোই যতটা সম্ভব অবদান রাখার লক্ষ্য তার।

"আমার নিজের কোনো লক্ষ্য কখনও থাকে না। ওয়েস্ট ইন্ডিজেও যাইনি, এখানেও যাবো না। কখনও এমন লক্ষ্য নিয়ে যাই না। আমি চেষ্টা করব অবদান রাখার, যতটুক পারি। এটা খারাপও হতে পারে ভালোও হতে পারে। এটা নিয়ে আসলে এত মাথা ব্যথা নেই। আর টুর্নামেন্টের শুরুতে তো থাকেই না।"