সহজ ম্যাচ কঠিন করে জিতল অস্ট্রেলিয়া

অবশেষে গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটে ঝড়। ট্রাভিস হেডের ব্যাটে দায়িত্ববোধ। সহজ জয়ের পথে দল। সেই মসৃণ পথ আবার বন্ধুর করে তুললেন নিজেরাই। জমে গেল ম্যাচ। কিন্তু নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারল না জিম্বাবুয়েও। ক্যাচ ফসকাল, রান আউটের সুযোগ হাতছাড়া হলো। শেষ পর্যন্ত জিতল অস্ট্রেলিয়াই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2018, 12:33 PM
Updated : 6 July 2018, 12:34 PM

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। জিম্বাবুয়ের ১৫১ রান তাড়ায় জিতেছে তারা ১ বল বাকি থাকতে।

ব্যাটিং উইকেটে অস্ট্রেলিয়ার জন্য লক্ষ্যটা খুব কঠিন ছিল না। তবে রান তাড়ায় শুরুটা খুব ভালো হয়নি তাদের। ২৬ রানের মধ্যে হারাতে হয় দুই ওপেনার অ্যারন ফিঞ্চ ও অ্যালেক্স কেয়ারিকে।

সেই চাপ উড়ে যায় ম্যাক্সওয়েল ও হেডের ব্যাটে। তৃতীয় উইকেটে ১০৩ রানের জুটি গড়েন দুজন।

ফাইনালের আগে অস্ট্রেলিয়ার চাওয়া ছিল বিবর্ণ হয়ে থাকা ম্যাক্সওয়েলের ব্যাটে রান। আগ্রাসী ব্যাটসম্যান পূরণ করেছেন সেই চাওয়া। ৫ ছক্কায় ৩৮ বলে করেছেন ৫৬ রান।

অস্ট্রেলিয়া তখন অনায়াস জয়ের পথে। ম্যাক্সওয়েলের বিদায় দিয়ে ম্যাচে শেষের নাটকীয়তার শুরু। ১১ বলে যখন প্রয়োজন ১৩ রান, বাজে শটে আউট হলেন ৪২ বলে ৪৮ রান করা হেডও।

এক বল পরই সীমানায় ক্যাচ দিলেন মার্কাস স্টয়নিস। কিন্তু হাতে জমিয়েও শেষ পর্যন্ত ব্যালান্স রাখতে না পেরে ছেড়ে দেন ওয়েলিংটন মাসাকাদজা। পরের বলে আবার রান আউট থেকে বেঁচে যান স্টয়নিস। উল্টো ওভারথ্রো থেকে পান দুটি রান।

শেষ ওভারে প্রয়োজন ছিল ৭ রান। ডোনাল্ড টিরিপানো প্রথম দুই বলেই করে বসেন ওয়াইড। এরপরও লড়েছে জিম্বাবুয়ে। চতুর্থ বলে হয়েছে মিস ফিল্ডিং। শেষ দুই বলে দরকার ছিল দুই রান। চার মেরে তখন অস্ট্রেলিয়াকে জেতান স্টয়নিস।

শেষটার মতো অস্ট্রেলিয়ার শুরুও ছিল দারুণ। ম্যাচের প্রথম বলেই বিলি স্ট্যানলেক ফিরিয়ে দেন সেফাস জুয়াওকে। হ্যামিল্টন মাসাকাদজা, তারিসাই মাসাকান্দা পারেননি বড় ইনিংস খেলতে।

আগের দিন রেকর্ড গড়া ৯৪ রান করা সলোমন মিরে এদিনও টেনে নেন জিম্বাবুয়েকে। ৫২ বলে এই ওপেনার করেছেন ৬৩।

মিডল অর্ডারে পিটার মুর করেন ২৯ বলে ৩০। শেষ দিকে দারুণ বোলিংয়ে তিন উইকেট নিয়ে অ্যান্ড্রু টাই খুব বেশি বাড়তে দেননি জিম্বাবুয়ের রান।

মাঝারি সেই স্কোর নিয়ে জিম্বাবুয়ে লড়াই করেছে। শেষ পর্যন্ত পেরে ওঠেনি। প্রস্তুতির শেষ সুযোগে অস্ট্রেলিয়ার পারফরম্যান্স খুব ভালো হয়নি। তবে অন্তত জয়ের স্বস্তি নিয়ে তারা খেলতে নামবে ফাইনালে।

রোববারের ফাইনালে অস্ট্রেলিয়া মুখোমুখি হবে পাকিস্তানের।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৫১/৯ (জুয়াও ০, মিরে ৬৩, হ্যামিল্টন মাসাকাদজা ১৩, মাসাকান্দা ১২, মুর ৩০, চিগুম্বুরা ২, ওয়ালার ১৩, টিরিপানো ০, মাভুতা ৬*, ওয়েলিংটন মাসাকাদজা ৩; স্ট্যানলেক ২/২১, রিচার্ডসন ২/৩২, স্টয়নিস ০/৩১ অ্যাগার ০/২২, টাই ৩/২৮, উইল্ডারমুথ ১/১৬)।

অস্ট্রেলিয়া: ১৯.৫ ওভারে ১৫৪/৫(ফিঞ্চ ৩, কেয়ারি ১৬, হেড ৪৮, ম্যাক্সওয়েল ৫৬, ম্যাডিনসন ২, স্টয়নিস ১২*, অ্যাগার ৫*; ওয়েলিংটন মাসাকাদজা ১/৩২, মুজরাবানি ৩/২১, টিরিপানো ১/২৭, মিরে ০/১৭, মাভুতা ০/৩৩, ওয়ালার ০/২০)

ফল: অস্ট্রেলিয়া ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: অ্যান্ড্রু টাই