আচরণবিধি ভাঙার দায় মেনে নিলেন হাথুরুসিংহে, চান্দিমাল

আইসিসির আচরণবিধি ভাঙার অভিযোগ মেনে নিয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল, কোচ চন্দিকা হাথুরুসিংহে ও ম্যানেজার আসাঙ্কা গুরুসিনহা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট লুসিয়া টেস্টে এই তিন জনের বিরুদ্ধে ক্রিকেটের চেতনা বিরোধী আচরণের অভিযোগ এনেছিল আইসিসি। সেই অভিযোগ মেনে নেওয়ায় তিনজনই এখন বড় ধরনের শাস্তির অপেক্ষায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 10:35 AM
Updated : 22 June 2018, 10:35 AM

শাস্তির মাত্রা নির্ধারণ করতে শুনানির জন্য মাইকেল বিলোফ কিউসিকে জুডিশিয়াল কমিশনার নিয়োগ দিয়েছে আইসিসি। আচরণবিধির এই ধারাভঙ্গের শাস্তি দুই থেকে চার টেস্ট কিংবা চার থেকে আটটি সীমিত ওভারের ম্যাচে নিষেধাজ্ঞা।

নিষিদ্ধ হলে ওই ম্যাচগুলোয় ড্রেসিং রুমে থাকতে পারবেন না কোচ ও ম্যানেজার। লঙ্কান অধিনায়ক ড্রেসিং রুমে থাকতে পারবেন। তবে অতিরিক্ত খেলোয়াড়ের ভূমিকায়ও নামতে পারবে না মাঠে।

সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে মাঠে নামতে শ্রীলঙ্কা দল দুই ঘণ্টা দেরি করায় কোচ, অধিনায়ক ও ম্যানেজারের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের এই অভিযোগ এনেছিল আইসিসি।

সেদিন খেলা শুরুর মিনিট দশেক আগে শ্রীলঙ্কান অধিনায়ক চান্দিমালের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ আনার কথা জানান আম্পায়াররা। পাশাপাশি ৫ রান পেনাল্টি করা ও বল পবির্তনের কথাও জানানো হয়। এটির প্রতিবাদ ও ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে আলোচনা মিলিয়ে লঙ্কানরা মাঠে নামে দুই ঘণ্টা দেরিতে।

আচরণবিধি ভাঙার দায় স্বীকার করার পর লঙ্কানরা এখন চাইবে অপরাধের মাত্রা কমাতে, যাতে শাস্তি কম হয়। জুডিশিয়াল কমিশনারের শুনানিতে লঙ্কানরা তুলে ধরবে, দুই ঘণ্টা দেরির পুরোটা লঙ্কানরা খেলতে না চাওয়ার কারণে হয়নি। ঘণ্টাখানেক পর খেলা শুরু করতে চেয়েছিলেন তারা। তারা মনে করেছিলেন, ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে তারা একটি সমঝোতায় পৌঁছেছেন যে চান্দিমালের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ থাকবে, তবে শ্রীলঙ্কা দলকে তাৎক্ষনিক কোনো শাস্তি পেতে হবে না। সেদিন সকাল ১০টা ৫০ মিনিটে (নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ২০ মিনিট পর) লঙ্কানরা মাঠেও নেমেছিলেন। কিন্তু মাঠে নেমে জানতে পারেন যে তাদেরকে ৫ রান পেনাল্টি করা হয়েছে ও বল বদলানো হয়েছে। সেটির প্রতিবাদে তারা আবার মাঠ ছাড়েন।

তবে সত্যিই ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে এই ধরনের কোনো সমঝোতা লঙ্কানদের হয়েছিল কিনা, সেটি নিয়ে সংশয়ও আছে যথেষ্ট। হতে পারে ভুল বোঝাবুঝি থেকেই লঙ্কানরা ওই পথে হেঁটেছিল। সেটিকে পুঁজি করেই আপাতত শুনানিতে শাস্তি কমানোর চেষ্টা করবেন তিন শ্রীলঙ্কান।

আচরণ বিধি ভঙ্গের অভিযোগ ছাড়াও বল টেম্পারিংয়ের দায়ে এক টেস্ট নিষিদ্ধ হয়েছেন চান্দিমাল। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলও করেছেন তিনি। সেটির শুনানিও আছে অপেক্ষায়।