চেইস, বিশুর স্পিনে সহজেই জিতল উইন্ডিজ

দলকে লড়াইয়ে রাখা কুসল মেন্ডিস সেঞ্চুরি পেয়ে গেলেন সাত সকালেই। তবে ফিরে গেলেন তারপরেই। রোস্টন চেইস ও দেবেন্দ্র বিশুর স্পিনের সামনে টিকতে পারলেন না শ্রীলঙ্কার আর কোনো ব্যাটসম্যান। ত্রিনিদাদ টেস্টে অনায়াস জয় পেল ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 05:47 PM
Updated : 10 June 2018, 05:47 PM

দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে ২২৬ রানে থামিয়ে প্রথম টেস্ট ২২৬ রানে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ।

জয়ের জন্য শেষ দিন অতিথিদের প্রয়োজন ছিল ২৭৭ রান। স্বাগতিকদের দরকার ছিল শেষ ৭ উইকেট।

লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি শ্রীলঙ্কা। ৫০ রান যোগ করতেই গুটিয়ে যায় তারা। পঞ্চম দিন তাদের ইনিংসে টিকে ২৯.৪ ওভার।

পোর্ট অব স্পেনে রোববার ৩ উইকেটে ১৭৬ রান নিয়ে খেলা শুরু করে অতিথিরা। ৯৪ রান নিয়ে দিন শুরু করা মেন্ডিস দ্রুত পেয়ে যান তিন অঙ্কের দেখা। এই ওপেনারকে ফিরিয়ে লঙ্কানদের প্রতিরোধ ভাঙেন শ্যানন গ্যাব্রিয়েল।

অফ স্টাম্পের বাইরের একটু বেশি লাফিয়ে উঠা বল গ্লাভস ছুঁয়ে জমা পড়ে শেন ডাওরিচের গ্লাভসে। ২১০ বলে ১০ চার আর দুটি ছক্কায় ১০২ রান করে ফিরে যান মেন্ডিস।

নাইটওয়াচম্যান লাহিরু গামাগে বেশি রান করতে পারেননি। তবে ৩ রান করতে খেলেন ৪৯ বল। অতিথিদের শেষ পাঁচ ব্যাটসম্যান মিলিয়ে খেলতে পেরেছেন তার চেয়ে মাত্র দুই বল বেশি।

চোট পেয়ে আগের দিন মাঠ ছাড়া দিনেশ চান্দিমালকে ফিরিয়ে ছোবল দেন চেইস। তার অফ স্পিন আর বিশুর লেগ স্পিনে বিভ্রান্ত শ্রীলঙ্কা শেষ ৫ উইকেট হারায় মাত্র ৮ রানে। লাঞ্চের পর মাত্র ২০ বল টিকে অতিথিদের ইনিংস।

চান্দিমালের পর একই ওভারে ডিকভেলা এলবিডব্লিউর ফাঁদে ফেলেন চেইস। পরে পরপর দুই বলে বিদায় করেন সুরঙ্গা লাকমল ও লাহিরু কুমারাকে। মাঝে রঙ্গনা হেরাথকে বিদায় করেন বিশু।

১৫ রানে ৪ উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের সেরা বোলার চেইস। বিশু ৩ উইকেট নেন ৪৮ রানে।

প্রথম ইনিংসের চমৎকার সেঞ্চুরিতে ম্যাচ সেরার পুরস্কার জেতেন উইকেটরক্ষক ব্যাটসম্যান ডাওরিচ।

আগামী বৃহস্পতিবার শুরু হবে দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪১৪/৮ ডিক্লে.

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ১৮৫

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ২২৩/৭ ডিক্লে.

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ৪৫৩) (আগের দিন ১৭৬/৩) ওভারে ৮৩.২ ওভারে ২২৬ (মেন্ডিস ১০২, কুসল পেরেরা ১২, চান্দিমাল ২৭, ম্যাথিউস ৩১, সিলভা ১৪, গামাগে ৩, ডিকভেলা ১৯, দিলরুয়ান ৩* হেরাথ ০, লাকমল ১, কুমারা ০; রোচ ০/৫৭, গ্যাব্রিয়েল ২/৫২, হোল্ডার ১/২৪, কামিন্স ০/২৩, বিশু ৩/৪৮, চেইস ৪/১৫)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ২২৬ রানে জয়ী