দুই অভিযানে ভারতে যাচ্ছে হুইলচেয়ার ক্রিকেট দল

শুরুতে ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ। এরপর ত্রিদেশীয় সিরিজ। পরপর দুটি সিরিজে অংশ নিতে বৃহস্পতিবার ভারতে যাচ্ছে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2018, 02:40 PM
Updated : 27 March 2018, 02:41 PM

গত ডিসেম্বরে নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্ট খেলেছিল বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। সেটিরই ধারাবাহিকতায় এবার হতে যাচ্ছে নতুন আরেকটি সফর। আগামী ১ থেকে ৪ এপ্রিল মুম্বাইয়ে হবে ভারতের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর ৭ এপ্রিল থেকে দিল্লিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। বাংলাদেশ ও ভারতের সঙ্গে খেলবে নেপাল।

হুইলচেয়ার ক্রিকেট দলের সফরে সার্বিক সহায়তা করছে বিসিবি। মঙ্গলবার সফরপূর্ব সংবাদ সম্মেলনে বিসিবি পরিচালক জালাল ইউনুস জানান, হুইলচেয়ার দলসহ মূলধারার বাইরের বিভিন্ন দলকে নিয়ে বিসিবির বিশেষ ভাবনা আছে।

“আমরা মূলধারার ক্রিকেট দলকে যেভাবে দেখি, হুইলচেয়ার ক্রিকেট দলকেও একই গুরু্ত্ব দিয়ে নিতে চাই। আমর চাই, ফিজিক্যালি নানাভাবে চ্যালেঞ্জডরাও যেন ক্রিকেটের আনন্দ থেকে বঞ্চিত না হয়। এজন্যই আমরা হুইলচেয়ার দল, ফিজিক্যালি চ্যালেঞ্জড দল, ব্লাইন্ড দল, এই ধরনের সব দলকে কাঠামোর আওতায় আনার জন্য একটি কমিটি করেছি। সামনেই তাদের কার্যক্রম শুরু হবে।”

ডিসেম্বরে নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ হুইলচেয়ার দল। তার আগে ভারতে গিয়ে জিতেছিল তাজমহল ট্রফি। পরে দেশের মাটিতেও হারিয়েছিল ভারতকে।

এবার টুর্নামেন্টের আগে বিভিন্ন জেলায় প্রতিভা অন্বেষণ কর্মসূচি করে বাছাই করা ক্রিকেটারদের নিয়ে অনুশীলন শিবির হয়েছে গাজীপুরে। সেখান থেকেই বাছাই করা হয়েছে ভারত সফরের চূড়ান্ত দল। হুইলচেয়ার ক্রিকেট দল গঠনের অন্যতম উদ্যোক্তা মোহাম্মদ মহসিন এবারও নেতৃত্ব দিচ্ছেন দলকে।

২০১৬ সালে ২৬ জন ক্রিকেটারকে নিয়ে গঠন করা হয়েছিল বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল। এখন নিবন্ধিত ক্রিকেটারের সংখ্যা ১০০ জন।