অবিশ্বাস্য খেলেছেন মাহমুদউল্লাহ: সাকিব

মাহমুদউল্লাহ যখন ক্রিজে আসেন বাংলাদেশের তখন জয়ের জন্য প্রয়োজন ৩১ বলে ৫১ রান। এর মধ্যে মাত্র ১৮ বল খেলে ৪৩ রান তুলে নিলেন মাহমুদউল্লাহ। সাকিব আল হাসানের কাছে তার এই ব্যাটিং অবিশ্বাস্য। বাংলাদেশের অধিনায়কের কাছে সতীর্থের ম্যাচ জেতানো ইনিংসটি বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2018, 08:37 PM
Updated : 17 March 2018, 04:15 AM

শ্রীলঙ্কার বিপক্ষে রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচে বাংলাদেশের ২ উইকেটের নাটকীয় জয়ে সবচেয়ে বড় অবদান মাহমুদউল্লাহর। জয় সঙ্গী করে ফেরা মিডল অর্ডার ব্যাটসম্যানকে প্রশংসায় ভাসিয়েছেন অধিনায়ক। 

“৩০ বলে ৫০ রান টি-টোয়েন্টিতে খুব কঠিন নয়। দশ বারের মধ্যে আট বারই হয়তো জিতবে দল, যদি না বিপক্ষে রশিদ খান, সুনিল নারাইন, লাসিথ মালিঙ্গার মতো বোলার থাকে।”

শেষ ৫ ওভারে ৫০ রান খুব কঠিন লক্ষ্য নয়। কিন্তু এই ধরনের সমীকরণ বাংলাদেশ মেলাতে পারে কমই। সে কারণেই একটু ভাবনায় ছিলেন সাকিব। 

“আমরা শেষ পাঁচ ওভারে ওভাবে মারতে পারি না। আজ তা সম্ভব হয়েছে (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাইয়ের সৌজন্যে। এ রকম চাপের ম্যাচে এ রকম ব্যাট করা অবিশ্বাস্য। ইনিংসের শেষ দিকের কথা বিবেচনায় নিলে, বাংলাদেশের ইতিহাসের অন্যতম সেরা ইনিংস খেলেছেন উনি।”

১৮তম ওভারের শেষ বলে সাকিব ফিরে যাওয়ার সময় বাংলাদেশের প্রয়োজন ছিল ২৩ রান। ১৯তম ওভারে প্রথম পাঁচ বলে ১১ রান তুলে নেন মাহমুদউল্লাহ। শেষ বলে রান আউট হয়ে ফিরে যান মেহেদী হাসান মিরাজ।

আরেকটি উইকেট হারানোর চেয়ে বড় বাংলাদেশের জন্য বড় বিপদ ছিল, শেষ ওভারের শুরুতে মাহমুদউল্লাহর নন স্ট্রাইকার প্রান্তে থাকা। তিনি যখন স্ট্রাইক পান তখন দলের প্রয়োজন ৪ বলে ১২ রান। এক বল বাকি থাকতেই দলকে এনে দেন দারুণ এক জয়।