আত্মতুষ্টির সুযোগ নেই: তামিম

সবার আগে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করা বাংলাদেশের জন্য শেষ দুই ম্যাচ নিয়মরক্ষার। তামিম ইকবাল জানিয়েছেন, তাতে তাদের খেলায় কোনো পার্থক্য আসবে না। নিজেদের সর্বোচ্চটা দিয়েই শেষ দুই ম্যাচে খেলবে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2018, 01:29 PM
Updated : 22 Jan 2018, 04:19 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলা শুরু হবে বেলা ১২টায়।

জিম্বাবুয়ের কাছে ২০১০ সালের ডিসেম্বরে শেষ দেশের মাটিতে হেরেছিল বাংলাদেশ। তামিম জানান, জয়ের ধারাবাহিকতা ধরে রাখার দিকে থাকবে তাদের মনোযোগ।

“ব্যক্তিগতভাবে আমি দেখছি না দলের কারোর মধ্যে আত্মতুষ্টি কাজ করছে। দুইটা জিতে ফাইনালে উঠে গেছি, হারলেও কিছু হবে না, এমন কিছু কারোর মধ্যে দেখছি না। প্রতিটি আন্তর্জাতিক ম্যাচে একজন খেলোয়াড়ের সেঞ্চুরি করার বা পাঁচ উইকেট নেওয়ার সুযোগ। আমার সতীর্থদের মাঝে আমি এই ব্যাপারই দেখছি।”

“আমরা ফাইনালে ওঠে গেছি তারপরও প্রত্যেকটা ম্যাচ সমান গুরুত্বপূর্ণ। দুই ম্যাচে আমাদের অর্জনের অনেক কিছুই আছে। দুইটা ম্যাচ শেষ করি তারপর ফাইনাল দেখা যাবে।”

২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে সবার ওপরে বাংলাদেশ। ৩ ম্যাচে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার পয়েন্ট ৪ করে। রান রেটে খানিকটা এগিয়ে গ্রায়েম ক্রিমারের দল। তামিম জানান, ফাইনালে দুই দলের জন্যই প্রস্তুত থাকবেন তারা।

“আমি ওরকম করে বলব না যে, শ্রীলঙ্কাকে চাই বা জিস্বাবুয়েকে চাই। আমাদের কাজ হল, কাল আমাদের গুরুত্বপূর্ণ একটা খেলা আছে। আমাদের আরও ভালো কিছু করার সুযোগ আছে। ওই জিনিসগুলা নিশ্চিত করতে হবে। ফাইনালে যেই আসবে তাদের সাথে খেলা লাগবে, ভাল খেলতে হবে।”

ত্রিদেশীয় সিরিজে এখনও কোনো ম্যাচ খেলার সুযোগ হয়নি মোহাম্মদ মিঠুন, আবুল হাসান ও মেহেদী হাসান মিরাজের। তামিম মনে করেন, খেলার সুযোগ পেলে তাদের সবারই নিজেকে মেলে ধরার সামর্থ্য রয়েছে।

“আমার মনে হয়, যারা বেঞ্চে আছে ভালো খেলার সামর্থ্য ওদেরও আছে। আমি নিশ্চিত কেউ সুযোগ পেলে সে তার সেরাটাই দেবে।”

“একাদশ নির্বাচন তো আমার হাতে নেই। আমার মনে হয়, পাঁচ সিনিয়র ক্রিকেটারের বাইরে বাকিরা খুব বেশি ম্যাচ খেলেনি। আমি নিশ্চিত, যদি পরিবর্তন আসে সেটার পেছনে কারণ থাকবে। যদি না আসে, তার পেছনেও কারণ থাকবে।”