হাথুরুসিংহের চলে যাওয়ার কারণ বোঝেন স্ট্রিক

এক সময় দুজনই ছিলেন বাংলাদেশের কোচিং স্টাফে। এখনও দুজন বাংলাদেশে। তবে চন্দিকা হাথুরুসিংহে ও হিথ স্ট্রিক এবার এসেছেন ভিন্ন দুটি দলের কোচ হয়ে। শনিবার দুপুরে যখন মিরপুরে জিম্বাবুয়ের অনুশীলনে এলেন কোচ হিথ স্ট্রিক, তার খানিক আগেই শ্রীলঙ্কা দলের সঙ্গে ঢাকায় পা রেখেছেন দলটির নতুন কোচ হাথুরুসিংহে। পরে স্ট্রিকের সংবাদ সম্মেলনে উঠল হাথুরুসিংহের প্রসঙ্গ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2018, 01:44 PM
Updated : 13 Jan 2018, 03:32 PM

বাংলাদেশ ছেড়ে দুজনের চলে যাওয়ার সময় ও প্রেক্ষাপট অবশ্য আলাদা। বাংলাদেশের বোলিং কোচের দায়িত্বে স্ট্রিক ‘সাবেক’ হয়ে গেছেন বেশ আগেই। তবে হাথুরুসিংহে এখনও ‘সদ্য সাবেক’। প্রধান কোচের দায়িত্ব ছেড়ে তার চলে যাওয়ার রেশ এখনও আছে বাংলাদেশের ক্রিকেটে। সেই হাওয়া স্পর্শ করল স্ট্রিককেও।

হাথুরুসিংহে যেভাবে চলে গেছে, সেটা অবাক করেছে অনেককেই। দূর থেকে জেনে তার সাবেক সহকারী কতটা অবাক হয়েছিলেন? বিস্ময়ের জবাব সরাসরি দেননি স্ট্রিক। তবে অনুধাবন করেছেন হাথুরুসিংহের বাস্তবতা।

“আমার জন্য বলা কঠিন, এখানে ছিলাম না। তবে দিনশেষে, চন্দিকা তো একজন শ্রীলঙ্কান। নিজ দেশকে কোচিং করানোর সুযোগ সবসময়ই বড় ব্যাপার। আমি নিশ্চিত, বাংলাদেশের অন্য কোনো কোচ যদি অন্য দেশে থাকে, তাকে এখানে দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিলে, সেটি ফেলা খুব কঠিন হবে।”

“আমার মতে, বাংলাদেশের জন্য চন্দিকা খুব ভালো কাজ করেছে। তার কোচিংয়ে যে সাফল্য এসেছে, সেটি ভুলে যাওয়া উচিত হবে না লোকের। তিন বছরের চুক্তি সে সই করেছিল। কিন্তু সে থাকে অস্ট্রেলিয়ায়, ওখানে তার পরিবার আছে। পরিবার থেকে দূরে থাকা কঠিন। আর নিজ দেশকে কোচিং করানো সবসময়ই সম্মানের। সবাই চায় নিজ দেশের কোচ হতে।”