চাকাভা-ক্রেমারের ব্যাটে ম্যাচ বাঁচাল জিম্বাবুয়ে

পথ দেখালেন সিকান্দার রাজা, শেষটা টানলেন রেগিস চাকাভা। এই উইকেটকিপার-ব্যাটসম্যানের ম্যাচ বাঁচানো ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ড্র করেছে জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2017, 03:52 PM
Updated : 2 Nov 2017, 04:04 PM

বুলাওয়েয়ো টেস্টে বৃহস্পতিবার শেষ সেশনে চাকাভা ও গ্রায়েম ক্রেমারের অসাধারণ এক জুটিতে ভর করে ৭ উইকেটে ৩০১ রান নিয়ে পঞ্চম দিন শেষ করে জিম্বাবুয়ে।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ের ৩২৬ রানের জবাবে শেন ডাওরিচ ও জেসন হোল্ডারের রেকর্ড জুটিতে ৪৪৮ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম টেস্টে ১১৭ রানে জেতা ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচের সিরিজ জিতল, ১-০। জেসন হোল্ডারের নেতৃত্বে এটাই তাদের প্রথম টেস্ট সিরিজ জয়।

শেষ দিন ৪ উইকেটে ১৪০ রান নিয়ে খেলতে নামা জিম্বাবুয়ে দিনের দ্বিতীয় ওভারেই পিটার মুরকে হারায়। এই উইকেটকিপার-ব্যাটসম্যানকে (৪২) ফিরিয়ে ৯৮ রানের জুটি ভাঙেন গ্যাব্রিয়েল।

কিছুক্ষণ পর জেসন হোল্ডারের বলে রাজা বোল্ড হলে স্বাগতিকদের ম্যাচ বাঁচানোর আশা ফিকে হয়ে যায়। ২০৩ বল খেলে ছয়টি চার ও এক ছক্কায় ৮৯ রান করেন তিনি। খানিক বাদে ম্যালকম ওয়ালারও প্যাভিলিয়নে ফিরেন।

তবে অতিথিদের উল্লাসের ওখানেই সমাপ্তি। ধীরে ধীরে ম্যাচের গতিপথ পাল্টে দিতে থাকেন চাকাভা, তার সঙ্গী ক্রেমার। অষ্টম উইকেটে তারা দুজনে মিলে ৪৮.৪ ওভারে অবিচ্ছিন্ন ৯১ রানের জুটি গড়েন।

পাঁচটি চারের সাহায্যে ১৯২ বলে অপরাজিত ৭১ রান করেন চাকাভা। আর ২৮ রান করতে ১৫০ বল খেলেন অধিনায়ক ক্রেমার।

প্রথম ইনিংসেও ৮০ রান করা রাজা দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিসের পর ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই ৮০ বা তার বেশি রানের ইনিংস খেলেন ও পাঁচ উইকেট নিলেন। ব্যাট-বল হাতে অলরাউন্ডের নৈপুণ্যের জন্য ম্যাচসেরার পুরস্কার পান রাজা। দুই টেস্টে ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরা দেবেন্দ্র বিশু।

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৩২৬

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১৭৮.২ ওভারে ৪৪৮

জিম্বাবুয়ে ২য় ইনিংস: ১৪৪ ওভারে ৩০১/৭ (মাসাকাদজা ৫, মিরে ০, আরভিন ২২, টেইলর ১০, মুর ৪২, রাজা ৮৯, ওয়ালার ১৫, চাকাভা ৭১*, ক্রেমার ২৮*; গ্যাব্রিয়েল ২/৩৪, রোচ ২/৩৭, ব্র্যাথওয়েট ০/৪৪, হোল্ডার ১/৪২, বিশু ২/৭৪, চেইস ০/৩১, ব্ল্যাকউড ০/২১, পাওয়েল ০/০)।

ফল: ড্র

সিরিজের ফল: দুই ম্যাচের সিরিজ ওয়েস্ট ইন্ডিজ ১-০ এ জয়ী

ম্যাচ সেরা: সিকান্দার রাজা

সিরিজ সেরা: দেবেন্দ্র বিশু