টেস্ট ক্রিকেট থেকেই পেসারদের শিখতে হবে: ডোনাল্ড

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের বোলিং ব্যর্থতায় অবাক হননি অ্যালেন ডোনাল্ড। কিংবদন্তি এই পেসার মনে করছেন, গতানুগতিক বোলিংয়ে এমনই হওয়ার কথা। তাই বাংলাদেশের পেসারদের সৃজনশীল হতে বলেছেন তিনি। পেসারদের শিখতে বলেছেন টেস্ট ক্রিকেট থেকে। 

ক্রীড়া প্রতিবেদক ব্লুমফন্টেইন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 03:37 PM
Updated : 24 Oct 2017, 03:37 PM

ওয়ালশের কাছ থেকে শিখতে না পারাটা বাংলাদেশের পেসারদের ব্যর্থতা বলে মনে করেন ডোনাল্ড।

টেস্টের পর ওয়ানডেতেও ভালো করতে পারেনি বাংলাদেশের পেসাররা। তাদের এক সঙ্গে সব নিয়ে না ভেবে শুরুতে টেস্ট বোলিংয়ের দিকে মনোযোগ বাড়ানোর পরামর্শ ডোনাল্ডের।

“টেস্ট ক্রিকেটেই আপনি সবচেয়ে ভালোটা শিখতে পারেন। সেখানেই আপনি নিজেকে চিনতে পারেন। বড় দৈর্ঘ্যের ক্রিকেট থেকেই সেরা শিক্ষাটা পাওয়া যায়। এখান থেকেই বাংলাদেশের পেসারদের শিখতে হবে।”

উইকেট নেওয়ার মতো বোলার খুব বেশি নেই বাংলাদেশের। তাই উইকেট পেতে ব্যাটসম্যানের ভুলের অপেক্ষা করতে হয় তাদের। এমন ভাবনা কোনোভাবেই দক্ষিণ আফ্রিকায় ভালো খেলার জন্য সহায়ক নয়। দেশটির সাবেক পেসার ডোনাল্ড মনে করেন, ফ্ল্যাট উইকেটে সাফল্য পেতে গতানুগতিক ক্রিকেটের বাইরে আসতে হবে বাংলাদেশকে।

“আপনাকে অবশ্যই গৎবাঁধা চিন্তার গণ্ডি থেকে বেরিয়ে আসতে হবে। মাঠে আপনাকে সবসময়ই নতুন কিছু চিন্তা করতে হবে। বুদ্ধি করে বোলিং করতে হবে।”

মাঠে যাওয়ার পর থেকে সব বোলারের মাথায় থাকতে হবে কেবল উইকেট নেওয়ার ভাবনা। নিজেদের মধ্যে কথা বলার সুফল সব সময় পেয়েছেন ডোনাল্ড।  

“আমরা নিজেদের মধ্যে সব সময় পরিকল্পনা নিয়ে কথা বলতাম। জুটি কী করে ভাঙা যায় সে বিষয়ে চিন্তা করতেই থাকতাম। তা নিয়ে নিজেদের মধ্যে কথা বলতাম। আমি আপনাদের বোলারদের নিজেদের মধ্যে কথা বলতে দেখিনি।”

ব্যাটসম্যান যদি বুঝেই যায় কী আসছে তাহলে ফিল্ডিং সাজিয়ে কোনো লাভ হবে না। বারবার ফিল্ডিংয়ে পরিবর্তন এনে ব্যাটসম্যানকে সব সময় ভাবনার মধ্যে রাখার পরামর্শ ডোনাল্ডের।

“এমনভাবে ফিল্ডিং সাজাতে হবে যেন ব্যাটসম্যান সবসময়ই এ বিষয়ে ভাবতে থাকে। বোলার কী করতে যাচ্ছে, ফিল্ডিং থেকে যেন কোনোভাবেই ব্যাটসম্যান আগে ধারণা না পায়। আপনাকে সব সময় ব্যাটসম্যানকে দ্বিধায় রাখার চেষ্টা করতে হবে।”

বোলিংয়ে সৃজনশীল হতে হবে বোলারদের। ডোনাল্ডের কাছে সৃজনশীল মানে, “ওভার দ্য উইকেট ও রাউন্ড দ্য উইকেট- দুই দিক থেকেই বলকে রিভার্স করাতে জানতে হবে। একটু বেশি সুইং করাতে হবে, সেটা যেন পার্থক্য গড়ে দেয়।”

“দুই জন বোলার দুই লেংথে বল করতে পারে। আবার কখনও এক সঙ্গে দুই জনই টানা শর্ট বল আর বাউন্সার করে যেতে পারে। ফ্ল্যাট উইকেটে ব্যাটসম্যানকে সব সময় ভাবাতে হবে, নইলে সবকিছু তার জন্য খুব সহজ হয়ে যাবে।”

ফ্ল্যাট উইকেটে সব সময়ই ফিল্ডিং দলকে তৎপর থাকতে হবে। কিছু ঘটার আশায় বসে না থেকে ঘটানোর চেষ্টা করতে হবে। ডোনাল্ড মনে করেন, এখন পর্যন্ত কোনো ম্যাচে সময়ের সেই দাবি বাংলাদেশ মেটাতে পারেনি। 

“বাংলাদেশের পেসারদের গতি খুব বেশি ছিল না। বড় জুটি ভাঙতে উদ্ভাবনী কিছু করতে পারেনি ওরা।”

সব সময়ই দক্ষিণ আফ্রিকায় এসে ভুগে বাংলাদেশ। এখান থেকে বের হয়ে আসতে সফর বাড়ানোর আর সৃজনশীল-উদ্ভাবনী ক্রিকেট খেলার তাগিদ দিয়েছেন ডোনাল্ড।