অনেক পরিবর্তন বাংলাদেশ টি-টোয়েন্টি দলে

নেই কেবল মাশরাফি বিন মুর্তজা। এছাড়া ওয়ানডে স্কোয়াডের ওপরই টি-টোয়েন্টি সিরিজের জন্য আস্থা রেখেছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের জন্য দলে ফিরেছেন মুমিনুল হক, লিটন দাস, নাসির হোসেন, রুবেল হোসেন ও শফিউল ইসলাম।

ক্রীড়া প্রতিবেদক ইস্ট লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 01:20 PM
Updated : 21 Oct 2017, 02:05 PM

শনিবার ঘোষিত ১৪ সদস্যের দল স্বাভাবিকভাবেই নেই মাশরাফি। গত এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের সিরিজ দিয়ে এই সংস্করণ থেকে বিদায় নেন তিনি। ২৬ অক্টোবরের ম্যাচ দিয়ে শুরু হবে সাকিব আল হাসান যুগ।

শ্রীলঙ্কা সিরিজের দল থেকে চোটের জন্য নেই তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমান। চোটের জন্য অসমাপ্ত রেখেই দক্ষিণ আফ্রিকা ছাড়ছেন এই দুই জনে।

চোখের সমস্যা জন্য নেই অফ স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান, পেসার শুভাশিস রায় চৌধুরী ও বাঁহাতি স্পিনার সানজামুল ইসলাম।

বিপিএলের গত আসরে রাজশাহী কিংসের হয়ে ভালো খেলার পুরস্কার পেয়েছেন মুমিনুল। সেবার তিনটি ফিফটিসহ করেছিলেন ৩৩১ রান। ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষবার দেশের হয় এই সংস্করণে খেলেন তিনি।

কিছু না করেই দলে ঢুকেছেন লিটন। বিপিএলের শেষ আসরে পুরোপুরি ব্যর্থ ছিলেন তিনি। ৭ ইনিংসে করেন ৬৪ রান, একাদশে হারান জায়গা। ব্যাটিং অর্ডার বদলিয়েও কোনো লাভ হয়নি। ফিরে পাননি নিজেকে।

লিটন শেষ দেশের হয়ে টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৫ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। তারপর থেকে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে নুরুলকে নিয়ে চেষ্টা করেছিল বাংলাদেশ। খুব একটা খারাপ না করলেও বাদ পড়লেন তিনি।

ব্যাটিং-বোলিংয়ে খুব ভালো কিছু না করেও জায়গা মিলেছে অফ স্পিনিং অলরাউন্ডার নাসিরের। বিপিএলের গত আসরে ১০ ইনিংসে ব্যাট করে ১৯৫ রান করেন তিনি। ৯ ইনিংসে বোলিং করে নেন ৪ উইকেট। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ খেলেছিলেন তিনি।

বিতর্কিতভাবে শ্রীলঙ্কা সফরের দল থেকে বাদ পড়েছিলেন রুবেল। নিউ জিল্যান্ডের বিপক্ষে অগের সিরিজে তিন ম্যাচে ৭ উইকেট নেওয়ার পরও ১৬ জনের দলে জায়গা মেলেনি তার। মাশরাফির অবসরের পর তার ফেরা অনুমিতই ছিল।  

মুস্তাফিজের চোটে ওয়ানডে দলে ফেরা শফিউল টিকে গেছেন টি-টোয়েন্টি দলে। দেশের হয়ে শেষ এই সংস্করণে খেলেছিলেন সেই ২০১৩ সালে। মূলত চোটের জন্যই খেলা হয়নি তার। গত বিপিএলে ছিলেন দারুণ ছন্দে। খুলনা টাইটান্সের হয়ে নিয়েছিলেন ১৮ উইকেট। টুর্নামেন্টে খেলার সময়ই চোট পাওয়ায় ছিটকে যান তিনি।

২৯ অক্টোবর দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করবে বাংলাদেশ।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), মুমিনুল হক, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, লিটন দাস, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফ উদ্দিন।