জিততে তিনশ ছাড়ানো রান চান নাসির

প্রস্তুতি ম্যাচ থেকে নাসির হোসেন বুঝতে পারছেন, জিততে হলে স্কোর বোর্ডে তিনশ ছাড়ানো রান লাগবে। বোলারদের পুঁজি এনে দিতে না পারলে ফ্ল্যাট উইকেটে লড়াইও করা যাবে না।

ক্রীড়া প্রতিবেদক কিম্বার্লি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2017, 04:08 PM
Updated : 13 Oct 2017, 04:11 PM

ব্লুমফন্টেইনে গত বৃহস্পতিবারের প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে ১১ বল বাকি থাকতে ২৫৫ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। সেই ম্যাচের ব্যাটিংই নাকি আশা দেখাচ্ছে নাসিরকে।

“কাল কিন্তু দুয়েকজন ছাড়া আর তেমন কেউ কিন্তু খুব একটা ভালো করেনি। তারপরও আমাদের রান আড়াইশ ছাড়িয়েছে, আরও কিছু বলও বাকি ছিল। আমাদের টপ অর্ডার যদি রান পায়, মিডল অর্ডার যদি সাফল্য পায় তাহলে তিনশ ছাড়ানো রান সম্ভব।”

অর্ধশতক পেয়েছিলেন সাকিব আল হাসান ও সাব্বির রহমান। ফিফটি রানের জুটি ছিল দুটি। ৬ উইকেটে জিতে যায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। যে দলে ওয়ানডে সিরিজের ছিলেন মাত্র দুই জন খেলোয়াড়।

প্রস্তুতি ম্যাচের ফল নাসিরের কাছে গুরুত্বপূর্ণ নয়, “প্রস্তুতি ম্যাচ তো প্রস্তুতি ম্যাচই। আমাদের ব্যাটসম্যান, বোলারদের উইকেট সম্পর্কে ধারণা হয়েছে। সবাই ৩০/৪০ বল করে খেলেছে, এতে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। বোলাররা বোলিং করেছে। কোথায় বোলিং করতে হবে সে ব্যাপারে অভিজ্ঞতা নিয়েছে। এই ব্যাপারটাই মূল ম্যাচে কাজে লাগবে।”

আগামী রোববার কিম্বার্লিতে হবে প্রথম ওয়ানডে। শুক্রবার ম্যাচের ভেন্যুতে পৌঁছে অনুশীলনও করেছে বাংলাদেশ দল।

প্রস্তুতি ম্যাচে খেলা ক্রিকেটারদের মধ্যে নাসির ছাড়া বাকি সবাই ডায়মন্ড ওভালে নিজেদের মধ্যে ভাগ হয়ে ফুটবল ম্যাচ খেলেন। সেই ম্যাচে না খেলা তামিম ইকবাল, মুমিনুল হকের সঙ্গে ব্যাটিং করেন নাসির। তাসকিন আহেমদ, মেহেদী হাসান মিরাজের সঙ্গে বোলিংও করেন মুমিনুল, নাসির।

দলের সংগ্রহ তিনশ ছাড়াতে ব্যাট হাতেও ভূমিকা রাখতে হতে পারে নাসিরের। দলে ফেরা অলরাউন্ডার আত্মবিশ্বাসী সুযোগ কাজে লাগাতে পারবেন এবার।

“সুযোগ আসবে, সেগুলো কাজেও লাগাতে হবে। আমি কোথায় নামবো তা গুরুত্বপূর্ণ নয়। দলের জন্য আমি কি করতে পারলাম সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমার সব সময়ই চেষ্টা থাকে দলের জন্য অবদান রাখার। এবারও সেই চেষ্টা করবো।”  

দক্ষিণ আফ্রিকায় পুরানো সমস্যা নতুন করে দেখা দিয়েছে বাংলাদেশ দলে। ব্যাটসম্যানরা ভালো শুরু কাজে লাগাতে পারছেন না। ফিরছেন থিতু হয়ে। এই সমস্যার সমাধানে কাজ করছেন সবাই। তাতে সাফল্য মিললে নাসিরের বিশ্বাস, ওয়ানডেতে দেখা যাবে বদলে যাওয়া এক বাংলাদেশকে।