বেহরেনডর্ফের বোলিংয়ে কুপোকাত ভারত

বৃষ্টিবিঘ্নিত আগের ম্যাচে অভিষেকে বোলিং পেয়েছিলেন মাত্র এক ওভার। তাতেই দেখিয়েছিলেন গতি ও সুইংয়ের খানিকটা ঝলক। জেসন বেহরেনডর্ফ এবার বোলিং পেলেন আরও বেশি। নিজেকে মেলেও ধরলেন পুরোপুরি। উড়িয়ে দিলেন ভারতের টপ অর্ডার। জেতালেন অস্ট্রেলিয়াকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 05:24 PM
Updated : 10 Oct 2017, 09:30 PM

মাত্র দ্বিতীয় আন্তর্জাতিক ম্যাচ খেলা পেসারের দুর্দান্ত বোলিং গড়েছিল জয়ের ভিত। মঙ্গলবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে গৌহাটিতে ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেলাল অস্ট্রেলিয়া।

শুরুতে বেহরেনডর্ফের ছোবলে টালমাটাল ভারত শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১১৮ রানেই। অস্ট্রেলিয়া জিতে যায় ২৭ বল বাকি রেখে।

২১ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা ২৭ বছর বয়সী বাঁহাতি পেসার বেনরেনডর্ফ। ম্যাচের প্রথম ওভার থেকেই ছিলেন তিনি দৃশ্যপটে।

গৌহাটির বারসাপারা ক্রিকেট স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক ম্যাচ ছিল এটি। আগের কয়েক দিনের টানা বৃষ্টিতে উইকেট ছিল ঢাকা। শুরুতে তাই ছিল আর্দ্রতা। টস জিতে বোলারদের হাতে দায়িত্ব ছাড়েন ওয়ার্নার।

বেনহেরনডর্ফ প্রথম তিন বলেই রোহিত শর্মার কাছে হজম করেন দুটি চার। সেটির জবাব দিলেন পরের তিন বলেই দুই উইকেট নিয়ে!

চতুর্থ বলেই এলবিডব্লিউ করে দিলেন রোহিতকে। ওভারের শেষ বলে ফিরতি ক্যাচে শিকার বিরাট কোহলি। ৫২ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবার শূন্যের স্বাদ পেলেন কোহলি।

বেনরেনডর্ফের পরের ওভারের প্রথম বলে চার মানের মনিশ পান্ডে। বাঁহাতি পেসার আবার জবাব দেন দারুণ ডেলিভারিতে উইকেট নিয়ে। নিজের তৃতীয় ওভারে ফিরিয়ে দেন শিখর ধাওয়ানকেও। দুর্দান্ত ক্যাচ নেন ডেভিড ওয়ার্নার।

প্রথম ৪ ব্যাটসম্যানকে হারিয়ে ভারতের রান তখন ২৭। পাঁচে নেমে খানিকটা লড়াই করেন কেদার যাদব (২৭ বলে ২৭)। তবে সুবিধা করতে পারেননি মহেন্দ্র সিং ধোনি। এই দুজনকেই ফেরান অ্যাডাম জ্যাম্পা।

৭০ রানে ৭ উইকেট হারানো ভারতকে একশর ওপারে নিয়ে যান হার্দিক পান্ডিয়া। ২৩ বলে ২৫ রান করে ফেরেন তিনিও। অস্ট্রেলিয়ানদের দারুণ বোলিংয়ে সুবিধা করতে পারেনি ভারতের লোয়ার অর্ডারও।

উইকেটে বোলারদের জন্য কিছু সহায়তা ছিল বলেই টিকে ছিল ভারতের আশা। সেই আশা আরও বেড়ে যায় অস্ট্রেলিয়ার রান তাড়ার শুরুতে। দুই বিস্ফোরক ওপেনার ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ ফিরে যান ১৩ রানের মধ্যেই। দারুণ কিছুর আশায় তখন উত্তাল ৩৮ হাজার দর্শকে ঠাসা স্টেডিয়াম।

তবে পরের জুটিতেই শঙ্কার মেঘ উড়িয়ে দেয় অস্ট্রেলিয়া। ময়েজেস হেনরিকেস ও ট্রাভিস হেড শুরু করেছিলেন ঠাণ্ডা মাথায়। জুটি একটু জমে ওঠার পর দুজনই খেলেন দারুণ সব শট।

দুজনের ১০৯ রানের অবিচ্ছিন্ন জুটিতেই জয়ের ঠিকানায় পৌঁছে যায় অস্ট্রেলিয়া। চারটি করে চার ও ছক্কায় ৪৬ বলে ৬২ রানে অপরাজিত থাকেন হেনরিকেস। ৫ চার ও ১ ছক্কায় ৩৪ বলে অপরাজিত ৪৮ হেড।

সিরিজের শেষ ম্যাচ শুক্রবার, হায়দরাবাদে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২০ ওভারে ১১৮ (রোহিত ৮, ধাওয়ান ২, কোহলি ০, মনিশ ৬, কেদার ২৭, ধোনি ১৩, হার্দিক ২৫, ভুবনেশ্বর ১, কুলদীপ ১৬, বুমরাহ ৭, চেহেল ৩*; বেহরেনডর্ফ ৪/২১, কোল্টার-নাইল ১/২৩, টাই ১/৩০, জ্যাম্পা ২/১৯, স্টয়নিস ১/২০)

অস্ট্রেলিয়া: ১৫.৩ ওভারে ১২২/২ (ফিঞ্চ ৮, ওয়ার্নার ২, হেনরিকেস ৬২*, হেড ৪৮* ভুবনেশ্বর ১/৯, বুমরাহ ১/২৫, পান্ডিয়া ০/১৩, কুলদীপ ০/৪৬, চেহেল ০/২৯)।

ফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ১-১ সমতা

ম্যান অব দা ম্যাচ: জেসন বেহরেনডর্ফ