ফিল্ডিং নিয়ে দুর্ভাবনায় মুশফিক

চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে একের পর এক ক্যাচ হাত থেকে ছোটার পর অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, ফিল্ডিং নিয়ে চিন্তায় আছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 02:36 PM
Updated : 7 Sept 2017, 04:20 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের ফিল্ডাররা স্লিপ আর শর্ট লেগে ছেড়েছেন অনেক ক্যাচ। ঢাকায় বেঁচে গেলেও চট্টগ্রামে দিতে হয়েছে চড়া মাশুল। 

টেস্ট মর্যাদা পাওয়ার সময় থেকেই ক্লোজ ফিল্ডারদের ব্যর্থতা ভোগাচ্ছে বাংলাদেশকে। সেই অর্থে বিশেষজ্ঞ কোনো স্লিপ ফিল্ডার কিংবা শর্ট লেগ, সিলি পয়েন্ট, গালির ফিল্ডার পাওয়া যায়নি।

এখন স্লিপে ফিল্ডিং করেন সৌম্য সরকার, ইমরুল কায়েস। অনেকটা জোর করেই তাদের দাঁড় করানো হয় সেখানে। গালিতে মেহেদী হাসান মিরাজ, শর্ট লেগে মুমিনুল হক দাঁড়ান।

কম-বেশি ক্যাচ ছাড়েন তাদের সবাই। তবে সতীর্থদের নিবেদন নিয়ে প্রশ্ন নেই অধিনায়কের। কিন্তু ইনিংসে চার-পাঁচটা সুযোগ হাতছাড়ার পর নতুন করে ভাবতে হচ্ছে তাকে।    

“চিন্তা তো অবশ্যই। কিন্তু এটা তো খেলারই অংশ। আপনি যখন চার-পাঁচটা করে সুযোগ হাতছাড়া করবেন তা দলের জন্য নেতিবাচক লক্ষণ।”

ক্লোজ ক্যাচিংয়ে বিশেষজ্ঞ ফিল্ডার না থাকার আক্ষেপ ঝরল মুশফিকের কণ্ঠে।

“আমাদের দলে সেরকম বিশেষজ্ঞ স্লিপ ফিল্ডার (নেই)… যা বিশ্ব ক্রিকেটের অন্যান্য দলের আছে … তারা ওই কাজগুলো সব সময় করে থাকে। আমাদের দলে এরকম খুব কমই আছে বিশেষজ্ঞ।”

“আমরা চেষ্টা করছি। আমাদের যারাই আছে তাদেরকে ইচ্ছে না থাকলেও ওই জায়গাটায় (অনুশীলন) করিয়ে যেন বিশেষজ্ঞ বানানো যায়।”

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের শুরুতে দুর্দান্ত এক ক্যাচ ধরেছিলেন মুশফিক নিজে। পরে তিনি নিজেও হাতছাড়া করেন ডেভিড ওয়ার্নারের স্টাম্পিংয়ের সুযোগ। 

“আমাদের শুধু ব্যর্থতা দেখলেই হবে না। আমাদের ফিল্ডাররা কিছু অসাধারণ ক্যাচও নিয়েছে। মিস হতেই পারে। কিন্তু সত্যি কী, বলতে আমরা অন্যান্য দলের থেকে বেশি ক্যাচ ফেলছি। অবশ্যই এটা একটা দুর্ভাবনার ব্যাপার। নিচের দিকের একটা দল যখন বড় দলের বিপক্ষে খেলবে, তাদেরকে যখন বেশি সুযোগ দিবেন তখন কিন্তু আপনি অনেক পিছিয়ে থাকবেন।”

“চেষ্টা করা ছাড়া আসলে আমাদের কিছু করার নেই। ভবিষ্যতে আমরা চেষ্টা করবো যারা ক্লোজিং ফিল্ডিংয়ে আছি তারা যেন বেটার অ্যাফোর্ড দিতে পারি। ভুলগুলো কম করতে পারি।”