ওয়ার্নারের কাছে শেখার আছে: মুশফিক

বিরুদ্ধ কন্ডিশনে নিজের ইনিংস কিভাবে গড়তে হয় মুশফিকুর রহিমের কাছ তার উদাহরণ এখন ডেভিড ওয়ার্নার। অধিনায়ক মনে করছেন, সিরিজের দুই টেস্টেই শতক করা অস্ট্রেলিয়ার উদ্বোধনী এই ব্যাটসম্যানের কাছে অনেক কিছু শেখার আছে তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 03:40 PM
Updated : 7 Sept 2017, 04:21 PM

চট্টগ্রাম টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে লড়াকু এক সেঞ্চুরি করেন ওয়ার্নার। বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য পরিচিত বাঁহাতি এই ব্যাটসম্যান গুটিয়ে রেখেছিলেন নিজেকে। নিজের মন্থরতম শতকে দলকে নিয়ে যান চালকের আসনে।

অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারের পর অধিনায়ক বলছিলেন বাংলাদেশের ক্রিকেটারদের মানসিক দৃঢ়তা নিয়ে। সে সময়েই আসে ওয়ার্নার প্রসঙ্গ।

“ওয়ার্নারকে দেখেন, ও কত আক্রমণাত্মক একজন ব্যাটসম্যান। কিন্তু এখানে কত কষ্ট করে রান করেছে, এটা সম্ভবত ওর সবচেয়ে মন্থর সেঞ্চুরি। আমার মনে হয়, আমরা এখান থেকে অনেক কিছু শিখতে পারি। এই উইকেটে ও কিভাবে রান করেছে। ও চাইলে আরও আক্রমণাত্মক খেলতে পারতো। তখন অনেক সুযোগ আসতে পারতো ওকে আউট করার।”

সাম্প্রতিক সময়ে ড্র করা সম্ভব ছিল এমন কিছু ম্যাচে হেরেছে বাংলাদেশ। চট্টগ্রামে হারের সঙ্গে সেই সব পরাজয়ের মিল দেখছেন অধিনায়ক। 

“আমার মনে পড়ছে গল টেস্টেও কিন্তু আমাদের সামনে খুব ভালো সুযোগ ছিল ড্র করার। আমাদের যখন এমন কঠিন পরিস্থিতি হয় তখন দেখা যায়, একটা সেশন এত বাজে যায়, ওখান থেকে ঘুরে দাঁড়ানো খুব কঠিন হয়ে যায়।”

“যখন টেকনিক্যালি আপনার কোনো খুঁত থাকবে তখনই কিন্তু আপনি মানসিকভাবে একটু দুর্বল হবেন। তখন কিন্তু ডিফেন্সে আপনার সেই আত্মবিশ্বাস থাকবে না। তখন হয়তো স্কোর করার জন্য আপনি ভিন্ন কোনো পথ বেছে নেবেন।”

খেলোয়াড়দের সংকল্প যতই থাকুক, টেকনিক্যাল ত্রুটি দূর করতে না পারলে একই পরিস্থিতিতে বারবার একই ফল হতে পারে বলে সতর্ক করলেন মুশফিক।

“অনেকেই ভাবেন আমরা হয়তো টেকনিক্যালি খুব সাউন্ড… হয়তো টেকনিক্যালি আমরা খুব ভালো কিন্তু অনেক জায়গা আছে উন্নতি করার। এই উইকেটে কিভাবে থাকতে হবে, কিভাবে রান করতে হবে- শেখার সুযোগ আমরা কিন্তু খুব বেশি পাই না। আমরা গত কিছু দিনে দুই বা তিনটা টেস্টে এই সুযোগ পেয়েছি কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে পারিনি। সুযোগগুলো যদি কাজে লাগাতে নাই পারি তাহলে কিন্তু শিখতেও পারব না।”