‘অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ড্র বড় অর্জন’

লক্ষ্য ছিল সিরিজ জেতার, আত্মবিশ্বাসও ছিল। চট্টগ্রামে হেরে সমতায় শেষ হল দুই ম্যাচের সিরিজ। মুশফিকুর রহিমের কাছে, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ড্রও বাংলাদেশের জন্য বড় অর্জন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Sept 2017, 03:18 PM
Updated : 7 Sept 2017, 04:20 PM

চট্টগ্রামে দুঃস্বপ্নের ব্যাটিংয়ের পর ৭ উইকেটের হার। তারপরও সিরিজ ড্রকে অর্জন বলায় অনেকে আপত্তি তুলতে পারেন। তবে তাদের আগে বিশ্ব ক্রিকেটে বাংলাদেশ ঠিক কোথায় আছে সেটা ঠিকমতো বুঝে নিতে বললেন অধিনায়ক।

“একটা ম্যাচ ভালো করলে এতো উপরে উঠে যাই। আবার একটা খারাপ করলে এতো নিচে নেমে যাই। বাংলাদেশ দলকে এভাবে দেখা ব্যক্তিগতভাবে আমি কখনোই সমর্থন করি না।”

অধিনায়ক মুশফিকের উপলব্ধি, তার দল ক্রমশ উন্নতি করছে। বিশ্ব ক্রিকেটে শক্তিধর দেশগুলোর কাতারে যাওয়ার সংগ্রাম করছে। এই সময়ে তাদের সবচেয়ে বেশি দরকার সবার সমর্থন।

“আমরা এমন একটা দল যারা প্রত্যেকেই প্রতিনিয়ত উন্নতি করছি। এমনও না যে আমরা একটা টেস্ট জিতলেই বিশ্ব ক্রিকেটের বিরাট একটা শক্তি হয়ে গেলাম। আমরা দল হিসেবে এখনও সেই জায়গায় পৌঁছাতে পারিনি।”

গত বছর ইংল্যান্ডের বিপক্ষে খেলার পর এই প্রথম দেশের মাটিতে টেস্ট খেলল বাংলাদেশ। মুশফিক মনে করেন, লম্বা বিরতির জন্য তাদের কাজটা খুব কঠিন ছিল।

“অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে জিতেছি এটা তো অবশ্যই অনেক বড় প্রাপ্তি। আর আমাদের জন্য এটা খুব একটা সহজ ছিল না। দেশের মাটিতে আমরা ৮/৯ মাস পর টেস্ট খেলেছি। এটা খুব একটা সহজ নয়।”

“আরও ভালো করার সুযোগ ছিল দ্বিতীয় ম্যাচে, সেটা আমরা হারিয়েছি দ্বিতীয় ইনিংসের কারণে। তবে সব মিলিয়ে অনেক ভালো একটা সিরিজ গেছে। অস্ট্রেলিয়ার সঙ্গে একটা সিরিজ ড্র করা অনেক বড় অর্জন। একটু আক্ষেপ আছে। আমরা আরেকটু ভালো করলে এই ম্যাচটা হয়তো অন্য রকম হতে পারত।”

অধিনায়কের কাছে আরেক প্রাপ্তি মাঠে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ জানাতে পারাটা।

“মাঠে যেভাবে চাপ দেয়… যে রকম করে ওরা আগ্রাসন দেখায় … আমরা চেষ্টা করেছি ওভাবেই খাপ খাইয়ে চলার। আমার মনে হয়, আমরা প্রথম টেস্টে খুব অসাধারণ কাজ করেছি। এখন অন্তত চোখে চোখ রেখে ওদের চ্যালেঞ্জ করার সামর্থ্য হয়েছে। এটা বড় একটা প্রাপ্তিও বলতে পারেন।”