সাব্বিরের শতকে বাংলাদেশের রানের পাহাড়

শুরুতে পথ দেখালেন তামিম ইকবাল, মাঝে দলকে টানলেন সাব্বির রহমান। ঝড়ো ব্যাটিংয়ে শেষ করলেন মুশফিকুর রহিম-মাহমুদউল্লাহ। তাতে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে চারশ রানের কাছাকাছি গেল বাংলাদেশের সংগ্রহ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 02:08 PM
Updated : 11 May 2017, 03:08 AM

অর্ধশতক এসেছে তামিমের ব্যাট থেকে, শতক করে স্বেচ্ছায় মাঠ ছেড়েছেন সাব্বির। সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, মুশফিক, মাহমুদউল্লাহ করেছেন আক্রমণাত্মক ব্যাটিং।

বেলফাস্টের স্টোরমন্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ৩৯৪ রান করে বাংলাদেশ।

আগের দুই প্রস্তুতি ম্যাচে না খেলা তামিম, সাকিব, মাশরাফি ও মুস্তাফিজুর রহমান খেলেন এই ম্যাচে।

সৌম্যর সঙ্গে ৪৪ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন তামিম। তিনটি চারে ১৭ রান করা সৌম্য হারিয়েছেন বড় ইনিংস খেলার সুযোগ। সেটা দুই হাতে কাজে লাগিয়েছেন সাব্বির। তামিমের সঙ্গে দ্বিতীয় উইকেটে গড়েছেন ১০৩ রানের চমৎকার ইনিংস।

৪৯ বলে আসে তামিমের অর্ধশতক। বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান ছিলেন শতকের পথে। অ্যান্ডি ম্যাকব্রায়ানকে উড়ানোর চেষ্টায় ক্রেইগ ইয়ংকে ক্যাচ দিয়ে আগেই থামতে হয় তাকে। ৭৪ বলে খেলা তামিমের ৮৬ রানের ইনিংসটি গড়া ১৪টি চার ও দুটি ছক্কায়। তার ৬৮ রানই আসে বাউন্ডারি থেকে।   

৪৯ বলে সাব্বিরও পৌঁছান অর্ধশতকে। নিজের রান তিন অঙ্কে যেতে খেলেন ৮২ বল। শতকে পৌঁছানোর পর আরও চার বল খেলে মাঠ ছাড়েন এই টপ অর্ডার ব্যাটসম্যান। ৮৬ বলে খেলা তার ১০০ রানের ইনিংসটি ১৬টি চার ও একটি ছক্কা সমৃদ্ধ।

সাব্বিরের সঙ্গে ৬৪ রানের জুটি গড়া সাকিব ২৭ বলে ৫টি চার ও দুটি ছক্কায় ফিরেন ৪৪ রান করে। টপ অর্ডার ব্যাটসম্যানের সঙ্গে ৬০ রানের জুটিতে মোসাদ্দেকের অবদান ২৭ বলে ৩১ রান।

শেষ ১০ ওভারে ১০৯ রান সংগ্রহ করে বাংলাদেশ। এতে সবচেয়ে বড় অবদান মুশফিক-মাহমুদউল্লাহর। দুই জনে ৮ ওভারে গড়েন ৯১ রানের বিধ্বংসী এক জুটি।

২৪ বলে ৪টি চার ও দুটি ছক্কায় ৪১ রান করে ফিরেন খুনে মেজাজে ব্যাটিং করা উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিক। মাহমুদউল্লাহর ৩১ বলে খেলা ৪৯ রানের বিস্ফোরক ইনিংসটি গড়া ৮টি চার ও একটি ছক্কায়।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৯৪/৭ (তামিম ৮৬, সৌম্য ১৭, সাব্বির ১০০, সাকিব ৪৪, মোসাদ্দেক ৩১, মুশফিক ৪১, মাহমুদউল্লাহ ৪৯, মাশরাফি ৮*, মিরাজ ০*; ইয়ং ১/৮২, স্মিথ ০/৪৮, কেন ০/৬৯, ম্যাকব্রায়ান ২/৬৯, লিটল ০/৫৮, শেন ৩/৬০)