ধৈর্য্য ধরা উচিত ছিল: মাশরাফি

ব্যাটিংয়ে শেষটায় গিয়ে তালগোল পাকানো বাংলাদেশের জন্য নতুন কিছু নয়। গত কিছু দিনে কয়েকবারই ব্যাটিং ধসের চিত্র দেখা গেছে। এর সর্বশেষটিতে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৭৯ রানে শেষ ৯ উইকেট হারিয়েছে মাশরাফি বিন মুর্তজার দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 10:10 AM
Updated : 29 Dec 2016, 11:52 AM

এক সময়ে মুঠোয় থাকা ম্যাচ শেষ পর্যন্ত ৬৭ রানে হেরেছে অতিথিরা। কেন এমন ধস উত্তর খুঁজছেন অধিনায়কও।

দারুণ এক বলে বোল্ড হয়েছেন মাহমুদউল্লাহ। অন্য প্রায় সব ব্যাটসম্যান উইকেট ছুড়ে এসেছেন। তবে মাশরাফি মনে করেন, ব্যাটিংয়ে তাড়াহুড়াতেই সুযোগ হাতছাড়া হয়েছে।

“উইকেট উপহার দেওয়া হয়নি। ব্যাটসম্যানরা রানের জন্য বেশি তাড়াহুড়া করেছে। (কেন এমন হল) ব্যাটসম্যানরা হয়ত আরও ভালো বলতে পারবে।”

ওভার প্রতি খুব বেশি রান প্রয়োজন ছিল না। হাতে উইকেটও ছিল যথেষ্ট। নেলসনের স্যাক্সটন ওভালের পিচ অস্বাভাবিক কোনো আচরণ করছিল না। কোনো বোলারকে সেভাবে হুমকিও মনে হচ্ছিল না। ভুল বোঝাবুঝিতে সাব্বির রহমানের রান আউটের পর ব্যাটসম্যানদের আরও ধৈর্য্য ধরা দরকার ছিল বলে মনে করেন অধিনায়ক। 

“ইমরুল ও সাব্বির যেমন উইকেটে থেকে তার পরে ভালো খেলছিল। এখানে ১০-১৫ টা বল দেখে তার পর স্বাভাবিক খেলা খেললে ভালো হতো। উইকেট উপহার দিয়ে আসার চেয়ে আমি বলব, আরেকটু ধৈর্য্য ধরে থিতু হয়ে তার পর স্বাভাবিক ব্যাটিং করা উচিত ছিল।”

দুই গতির উইকেটে এসেই শট খেলা কঠিন। তবে থিতু হলে খেলতে সমস্যা হয় না। মাশরাফি মনে করেন, থিতু হওয়া যে কোনো এক জন ব্যাটসম্যানের বড় ইনিংস খেলা দরকার ছিল।

“যারা পরে এসেছে ব্যাটিংয়ে, সবাইকে প্রথম থেকে শুরু করতে হয়েছে। (মাহমুদউল্লাহ) রিয়াদ দারুণ একটি বলে আউট হয়েছে। আমাদের ইমরুল বা সাব্বিরের একটা বড় ইনিংস খেলা উচিত ছিল। কারণ, ওরা থিতু হয়ে গিয়েছিল। নতুনদের জন্য কাজটা কঠিন। শূন্য থেকে শুরু করতে হতো। সেট ব্যাটসম্যানদের কেউ কাজটা করলে ভালো হতো।”