ঢাকায় সাকিবদের কাছে আরও বেশি চান অধিনায়ক

সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম চট্টগ্রামে কঠিন পরীক্ষা নিয়েছেন ইংলিশ ব্যাটসম্যানদের। ২০ উইকেটের ১৮টিই নিয়েছেন এই তিন স্পিনার। ঢাকা টেস্টে স্পিনারদের কাছ থেকে আরও ভালো বোলিং চেয়েছেন অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 11:29 AM
Updated : 27 Oct 2016, 12:58 PM

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। 

প্রথম টেস্টে তিন স্পিনার নিয়ে খেলে ইংল্যান্ড। নতুন-পুরানো বল ব্যবহার, আক্রমণ করার সামর্থ্য বিবেচনায় ইংলিশ স্পিনার আদিল রশিদ, মইন আলি ও গ্যারেথ ব্যাটির চেয়ে সাকিব-তাইজুল-মিরাজদেরকেই এগিয়ে রাখলেন মুশফিক।

“ওদের যে ধরনের পেস বোলিং আক্রমণ, ওদের স্পিনারদের কিন্তু অ্যাটাক করতে হয় না। রক্ষণাত্মক ফিল্ডিং সাজিয়ে লম্বা সময় বোলিং করে গেলেই হয়। অন্য দিকে, আমাদের মূল শক্তি স্পিনাররাই। ওদেরই অ্যাটাক করতে হয়, উইকেট নেওয়ার চেষ্টা করতে হয়। রক্ষণাত্মক বোলিং করে লাভ হবে না। সেদিক থেকে বলব যে, আমাদের স্পিনাররা এগিয়ে।”

মুশফিক জানান, সব ধরনের পরিস্থিতিতে বাংলাদেশের স্পিনাররা বোলিং করতে পারেন। এটা টেস্টে ভালো করার আত্মবিশ্বাস যোগায় অধিনায়ককে।

“পুরানো বলে হোক বা নতুন বলে, অ্যাটাক বা ডিফেন্স যাই করতে হোক ওরা পারে। এটা আমাদের সহজাত। আমাদের এখানে ওয়ানডেতেও স্পিনাররা নতুন বলে বল করে অভ্যস্ত। যেটা বাইরের দেশে অনেকেই অভ্যস্ত না। সেদিক থেকে আমাদের স্পিনাররা এগিয়ে।”

“তবে তারপরও বলব, গত টেস্টে আমাদের স্পিনাররা আরও ভালো বল করতে পারত। ওই উইকেটে প্রথম ইনিংসে আরেকটু ভালো বোলিং করলে ওদের রান একটু কম হতো। আশা করি, ঢাকায় ওরা আরও ভালো করবে।”

চট্টগ্রামে ২২ রানে জেতা টেস্টে প্রথম ইনিংসে ২৯৩ রান করে ইংল্যান্ড। সেই ম্যাচে চার ইনিংসে এটাই ছিল সর্বোচ্চ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক