'পারফরমার বেড়েছে বাংলাদেশ দলে'

মুশফিকুর রহিমের টেস্ট অভিষেকের সময় দলে পারফরমার ছিলেন দুই-একজন। ৫০তম টেস্ট খেলতে নামার আগে অধিনায়ক মনে করছেন, দলে এখন অনেক পারফরমার। তার চোখে গত ১১ বছরে এটাই বাংলাদেশের ক্রিকেটে সবচেয়ে বড় পরিবর্তন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 12:43 PM
Updated : 27 Oct 2016, 12:58 PM

২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুশফিকের। তারপর পেরিয়ে গেছে লম্বা সময়। এখনও ওয়ানডের মতো টেস্টে ধারাবাহিক দল হয়ে উঠতে পারেনি বাংলাদেশ। তবে অধিনায়কের মনে করেন, দল হিসেবে টেস্টে ভালো দল হয়ে উঠার প্রক্রিয়ার মধ্যেই আছেন তারা।
 
“আগে যদি পারফরমার এক-দুইজন থাকে, এখন পাঁচ-ছয়জন আছে। একটা দলের জন্য এটা ইতিবাচক ব্যাপার। এটার জন্য, হয়ত আমরা ধারাবাহিকভাবে ভালো খেলছি। আশা করব, এই পারফরমাররা যেন এই টেস্টেও ভালো করে। যেন দল হিসেবেও ভালো করতে পারি।”
 
গত ১১ বছরে খুব বেশি টেস্ট খেলা হয়নি। শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ঢাকা ম্যাচের পর এই বছর আর কোনো টেস্ট নেই বাংলাদেশের। তবে সব ঠিক থাকলে আগামী বছর ১১টি টেস্ট খেলার সুযোগ হতে পারে। সেই সব ম্যাচের জন্য নিজেদের প্রস্তুত রাখতে ঢাকা টেস্টে ধারাবাহিক ভালো খেলার লক্ষ্য মুশফিকের।  
 
“আমার শুধু নয়, বাংলাদেশের অনেক ক্রিকেটারের দুঃখ যে টেস্ট আমরা খুবই কম খেলি। আমি অনেকবারই বলেছি, যত বেশি টেস্ট খেলব, তত বেশি শিখব। সামনের বছর আমাদের অনেক টেস্ট আছে। আশা করব, এই টেস্ট ভালো খেলতে পারলে মোমেন্টাম আমাদের থাকবে। দল হিসেবে আত্মবিশ্বাস থাকবে যে টেস্টেও আমরা ধারাবাহিকভাবে ভালো খেলতে পারি।”