আফগানিস্তান-ভারতকে বিদায় করে সেমিতে নিউ জিল্যান্ড

ব্যাটিংয়ে দারুণ লড়াই করলেন নাজিবউল্লাহ জাদরান। কিন্তু বাঁচা-মরার ম্যাচে দারুণ বোলিং ও দুর্দান্ত ফিল্ডিংয়ে নিউ জিল্যান্ড লক্ষ্যটা রাখল নাগালে। আফগানদের স্পিন সামলে বাকিটা সারলেন কেন উইলিয়ামসন ও ডেভন কনওয়ে। আফগানিস্তান ও ভারতকে বিদায় করে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে পা রাখল নিউ জিল্যান্ড।

ক্রীড়া প্রতিবেদকদুবাই থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 01:07 PM
Updated : 7 Nov 2021, 04:42 PM

আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে সুপার টুয়েলভের ম্যাচে রোববার ৮ উইকেটে জিতেছে নিউ জিল্যান্ড। আফগানদের ১২৪ রান তারা ছাড়িয়ে গেছে ১১ বল বাকি থাকতে।

না থাকলেও এই ম্যাচে প্রবলভাবেই ছিল ভারত। আফগানিস্তান জিতলে যে শেষ চারের আশা বেঁচে থাকত তাদের। মোহাম্মদ নবিদের হারে সুপার টুয়েলভ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল বিরাট কোহলিদের। নামিবিয়ার বিপক্ষে তাদের শেষ ম্যাচটি হয়ে গেল স্রেফ নিয়মরক্ষার।

সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে মহাগুরুত্বপূর্ণ হয়ে ওঠা এই ম্যাচে আফগানিস্তানের ইনিংস যেন ছিল এক ইঞ্জিনের গাড়ি। ৪৮ বলে তিন ছক্কা ও ছয় চারে ৭৩ রান করেন নাজিবউল্লাহ। বাকি সবাই মিলে ৭২ বলে কেবল ৪৬!

ব্যবহৃত উইকেটে দায়িত্বশীল ব্যাটিংয়ে দলের জয়ে অবদান রেখেছেন উইলিয়ামসন ও কনওয়ে। তবে ভিতটা গড়ে দিয়েছিলেন পেসাররাই। কেউই দেননি ছয়ের বেশি রান। উইকেট পেয়েছেন চার জনই। ১৭ রানে তিন উইকেট নিয়ে সফলতম ট্রেন্ট বোল্ট।

টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই চাপে পড়ে আফগানিস্তান। অ্যাডাম মিল্নের শর্ট বলে আপার কাটের চেষ্টায় কিপারের গ্লাভসে ধরা পড়েন মোহাম্মদ শাহজাদ।

ট্রেন্ট বোল্টের শর্ট বলে বিদায় নেন আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাই। রহমানউল্লাহ গুরবাজকে এলবিডব্লিউ করে থামান টিম সাউদি। পাওয়ার প্লেতে ৩ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা আফগানিস্তানকে প্রায় একাই টানেন নাজিবউল্লাহ।

শুরুতে বাঁহাতি এই এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে কিছুটা সঙ্গ দেন গুলবাদিন নাইব, পরে মোহাম্মদ নবি। অধিনায়কের সঙ্গে নাজিবউল্লাহর জুটিতে বাড়ে আফগানদের রানের গতি।

মিচেল স্যান্টনারের ওভারে দুই ছক্কায় ১৯ রান নেন নাজিবউল্লাহ। পরে মিল্নের বলে সিঙ্গেল নিয়ে ৩৩ বলে স্পর্শ করেন ফিফটি। সাউদির স্লোয়ার বল ছক্কায় ওড়ানোর পর ব্যাটের কানায় লেগে পান বাউন্ডারি। 

সেই ওভারের শেষ বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরেন নবি। ভাঙে ৫৯ রানের জুটি। বোল্টকে চার মারার পর ছক্কায় ওড়ানোর চেষ্টায় শেষ হয় নাজিবউল্লাহর ইনিংস। লং অফ থেকে কিছুটা দৌড়ে এসে সামনের দিকে ঝাঁপিয়ে ক্যাচ মুঠোয় জমান জিমি নিশাম।

নাজিবউল্লাহর বিদায়ের পর আফগানিস্তান শেষ ১০ বলে যোগ করতে পারে কেবল ৫ রান। 

রান তাড়ায় আক্রমণাত্মক শুরু করেন ড্যারিল মিচেল। তবে তাকে বেশি দূর যেতে দেননি চোট কাটিয়ে ফেরা মুজিব উর রহমান। তিন চারে ১৭ রান করা ওপেনারকে কট বিহাইন্ড করে দেন তিনি। 

আরেক ওপেনার মার্টিন গাপটিলকে বোল্ড করে ৩১ রানের জুটি ভাঙেন রশিদ খান। সঙ্গে টি-টোয়েন্টি ক্রিকেটে নেন নিজের ৪০০তম উইকেট। চারটি চারে গাপটিল ২৩ বলে করেন ২৮।

এরপর আর কোনো উইকেট হারায়নি নিউ জিল্যান্ড। কনওয়ের সঙ্গে অবিচ্ছিন্ন ৬৮ রানের জুটিতে ম্যাচ শেষ করে আসেন উইলিয়ামসন। তিন চারে ৪২ বলে ৪০ রানে অপরাজিত থাকেন নিউ জিল্যান্ড অধিনায়ক। চারটি চারে ৩২ বলে ৩৬ রান করেন কিপার-ব্যাটসম্যান কনওয়ে।   

৫ ম্যাচে চার জয়ে ৮ পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে এসেছে নিউ জিল্যান্ড। রান রেটে পিছনে পড়ে গেছে টানা চার জয় পাওয়া পাকিস্তান। স্কটল্যান্ডকে হারাতে পারলে শীর্ষে ফিরবে তারা।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১২৪/৮ (জাজাই ২, শাহজাদ ৪, গুরবাজ ৬, নাইব ১৫, নাজিবউল্লাহ ৭৩, নবি ১৪, জানাত ২, রশিদ ৩, মুজিব ০*; সাউদি ৪-১-২৪-২, বোল্ট ৪-০-১৭-৩, মিল্ন ৪-০-১৭-১, নিশাম ৪-০-২৪-১, স্যান্টনার ২-০-২৭-০, সোধি ২-০-১৩-১)

নিউ জিল্যান্ড: ১৮.১ ওভারে ১২৫/২ (গাপটিল ২৮, মিচেল ১৭, উইলিয়ামসন ৪০*, কনওয়ে ৩৬*; নবি ৪-০-২৬-০, মুজিব ৪-০-৩১-১, নাভিন ২-০-১৬-০, হামিদ ৩-০-১৪-০, রশিদ ৪-০-২৭-১, নাইব ১.১-০-৯-০)

ফল: নিউ জিল্যান্ড ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ট্রেন্ট বোল্ট