অলরাউন্ড পারফরম্যান্সে স্কটল্যান্ডের নায়ক গ্রিভস

যখন ক্রিজে যান তখন ৫২ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের স্পিনে কাঁপছে স্কটল্যান্ড। এক রান যোগ করতেই ফিরে যান আরও একজন ব্যাটসম্যান। সেখান থেকে বিস্ফোরক ইনিংসে দলকে এনে দিলেন লড়াইয়ের পুঁজি। পরে প্রথম বলেই পেলেন উইকেট, ভাঙলেন বাংলাদেশের জমে যাওয়া জুটি। পরে বিদায় করলেন থিতু হয়ে যাওয়া মুশফিকুর রহিমকেও। অলরাউন্ড পারফরম্যান্সে আলো ছড়িয়ে স্কটল্যান্ডের দারুণ জয়ের নায়ক ক্রিস গ্রিভস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2021, 07:43 PM
Updated : 17 Oct 2021, 09:02 PM

ওমানের আল আমেরাত স্টেডিয়ামে রোববার দিনের দ্বিতীয় ম্যাচে ৬ রানে জিতেছে স্কটল্যান্ড। বিশ্বকাপের সব আসর মিলিয়ে এটি তাদের কেবল দ্বিতীয় জয়।

ঝড়ো ইনিংসের সঙ্গে আঁটসাঁট বোলিংয়ে ১৯ রানে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন গ্রিভস।

এটি ছিল দেশের হয়ে তার স্রেফ দ্বিতীয় টি-টোয়েন্টি। মূল কাজ অর্থাৎ লেগ স্পিন দিয়ে কিছু করার আগেই প্রয়োজন পড়ে ব্যাটিংয়ে। সেখানে স্পিন-পেস সব সামাল দেন দারুণ দৃঢ়তায়, খেলেন উদ্ভাবনী শটও।

৫৩ রানে ৬ উইকেট হারানো দলটি ১৪০ পর্যন্ত যায় গ্রিভসের ব্যাটে। ২৮ বলে দুই ছক্কা ও চারটি চারে তিনি করেন ৪৫ রান। সপ্তম উইকেটে মার্ক ওয়াটের সঙ্গে গড়েন ৫১ রানের জুটি।

রান তাড়ায় পাওয়ার প্লেতে দুই ওপেনার সৌম্য সরকার ও লিটন দাসকে হারানো বাংলাদেশ এগিয়ে যাচ্ছিল সাকিব আল হাসান ও মুশফিকের ব্যাটে। আক্রমণে এসেই জুটি ভাঙেন গ্রিভস। তাকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় সীমানায় ধরা পড়েন সাকিব। সমাপ্তি ঘটে ৪৭ রানের জুটির।

নিজের পরের ওভারের প্রথম বলেও উইকেটের দেখা পান গ্রিভস। নড়বড়ে শুরুর পর ধীরে ধীরে ছন্দে ফিরতে থাকা মুশফিককে ফেরান বোল্ড করে। স্কুপ খেলার চেষ্টায় ব্যাটে-বলে করতে পারেননি ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক।

তৃতীয় ওভারেও উইকেট পেতে পারতেন তিনি। কিন্তু আফিফ হোসেনের নিচু কঠিন ক্যাচ গ্লাভসে জমাতে পারেননি কিপার ম্যাথু ক্রস। এর জন্য অবশ্য বড় কোনো মাশুল দিতে হয়নি তাদের।