পিছিয়ে গেল আফগানদের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের সিরিজ

অক্টোবরে সিরিজটি হওয়ার কথা থাকলেও আপাতত তা আয়োজন করতে পারছে না আফগানিস্তান ক্রিকেট বোর্ড।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 12:54 PM
Updated : 18 Sept 2022, 12:54 PM

আগামী মাসে বাংলাদেশ ‘এ’ দলের সংযুক্ত আরব আমিরাত সফরকে ঘিরে পরিকল্পনা ছিল অনেক। আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে এই সিরিজে দলের সঙ্গে থাকার কথা ছিল জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গোর। জাতীয় দলের বেশ কজন ক্রিকেটারের খেলার কথাও ছিল। কিন্তু আপাতত ভেস্তে গেল সব ভাবনা। সিরিজটিই যে এখন হচ্ছে না!

অক্টোবরে সিরিজটি আয়োজন করতে অপরাগতা প্রকাশ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। পরবর্তী কোনো সময়ে সিরিজটি খেলতে চায় তারা।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি রোববার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানালেন, এই সময়টায় বিকল্প কিছু আয়োজনের চেষ্টা করছেন তারা।

“আমাদের কাছে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের একটা প্রস্তাব ছিল। অক্টোবরে আমাদের ‘এ’ দলের একটা প্রোগ্রাম করা ছিল। দুবাই বা আবু ধাবিতে হওয়ার কথা ছিল। কিন্তু অতি সম্প্রতি আফগানিস্তান ক্রিকেট বোর্ড আমাদের জানায় যে, তারা পুননির্ধারণ করতে চাচ্ছে। তাই অক্টোবরে আমাদের ‘এ’ দলের সূচি অন্য সময়ে নিয়ে যেতে হবে।”

“আমরা চেষ্টা করছি, এই সময়টা যেহেতু খালি থাকছে অন্য কোনো দেশ বা অন্য কারও সাথে এই সময়ে একটা লঙ্গার ভার্সন সিরিজ খেলা যায় কিনা।”

দীর্ঘ বিরতির পর গত মাসে ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে মাঠে ফেরে বাংলাদেশ ‘এ’ দল। আগামী নভেম্বর-ডিসেম্বরে ভারতের বিপক্ষে জাতীয় দলের সিরিজের আগে ‘এ’ দলের আমিরাত সফরকে মনে করা হচ্ছিল প্রস্তুতির বড় সুযোগ। জাতীয় দলের বেশ কজন ক্রিকেটার তাকিয়ে ছিলেন এই সিরিজের দিকে। এখন আর তা হচ্ছে না।

আফগানিস্তান কেন আগের পরিকল্পনা থেকে পিছুটান দিল, তা খোলাসা করতে পারেননি বিসিবির প্রধান নির্বাহী।

“একেক বোর্ডের বিভিন্ন অভ্যন্তরীণ ব্যাপার থাকে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, আফগানিস্তান বোর্ড তাদের সিরিজ দেশের বাইরে আয়োজন করে, তাদের নানারকম লজিস্টিক্যাল সাপোর্টের সমস্যা থাকতেই পারে। এটা ঠিক কী কারণে, আমরা বলতে পারব না। তবে তারা জানিয়েছে, তারা এটা পরে করতে চায়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক