পুরনো চেহারায় ফিরছে আইপিএল

আগামী আসর থেকে আবারও থাকবে হোম ও অ্যাওয়ে ম্যাচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 12:52 PM
Updated : 22 Sept 2022, 12:52 PM

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বদলে যাওয়া আইপিএল ফিরছে পুরনো ঘরানায়। ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগামী আসর থেকে ম্যাচগুলো মাঠে গড়াবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে। 

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি বোর্ডের অন্তর্ভুক্ত রাজ্যগুলোকে বিষয়টি জানিয়ে দিয়েছেন। 

“ছেলেদের আইপিএলের পরের মৌসুম হোম ও অ্যাওয়ে পদ্ধতিতে ফিরে যাবে। যেখানে ১০ দল তাদের নির্ধারিত ভেন্যুতে হোম ম্যাচ খেলবে।” 

কোভিড-১৯ এর কারণে ২০২০ সালের আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরাতের তিনটি ভেন্যু দুবাই, শারজাহ ও আবি ধাবির দর্শকশূন্য স্টেডিয়ামে। পরের আসরে টুর্নামেন্টটি ভারতে ফিরলেও পুরোটা হতে পারেনি সেখানে। 

দলগুলোতে করোনাভাইরাস হানা দেওয়ার আগে প্রথম ভাগ হয় দিল্লি, আহমেদাবাদ, মুম্বাই ও চেন্নাইয়ে। পরে তা সরিয়ে নেওয়া হয় আমিরাতে। ২০২২ সালের আসর পুরোটাই হয় ভারতে। তবে ছিল না হোম ও অ্যাওয়ে ম্যাচ। 

এখন পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরেছে। তাই পুরনো চেহারায় ফিরতে যাচ্ছে আইপিএলও। যেখানে দলগুলো হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। 

এছাড়া মেয়েদের আইপিএল আয়োজনেরও পরিকল্পনা করছে বিসিসিআই। আগামী বছরের শুরুর দিকে মাঠে গড়াতে পারে এই টুর্নামেন্টের প্রথম আসর। ধারণা করা হচ্ছে, মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মার্চে হবে প্রতিযোগিতাটি। 

সঙ্গে মেয়েদের অনূর্ধ্ব-১৫ পর্যায়ের একটি ওয়ানডে টুর্নামেন্টও চালু হচ্ছে বলে জানিয়েছেন সৌরভ। উদ্বোধনী আসরটি আগামী ২৬ ডিসেম্বর থেকে ১২ জানুয়ারি পর্যন্ত মাঠে গড়াবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক