অস্ট্রেলিয়া বিশ্বকাপেও একই প্রাইজ মানি

গত আসরের মতো চ্যাম্পিয়ন দলকে দেওয়া হবে ১৬ লাখ ডলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2022, 09:33 AM
Updated : 30 Sept 2022, 09:33 AM

টি-টোয়েন্টি বিশ্বকাপের অর্থ পুরস্কারের পরিমাণ একই রেখেছে আইসিসি। সংযুক্ত আরব আমিরাতের আসরের মতো আসছে লড়াইয়ের বিজয়ী দলকেও দেওয়া হবে ১৬ লাখ ডলার। 

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা শুক্রবার এক বিজ্ঞপ্তিতে প্রকাশ করে অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রাইজ মানি। এবারের আসরের জন্যও থাকছে মোট ৫৬ লাখ ডলার পুরস্কার। 

রানার্স-আপ দল পাবে ৮ লাখ ডলার। সেমি-ফাইনাল থেকে বাদ পড়া দুই দলকে দেওয়া হবে ৪ লাখ ডলার করে। 

২০২১ আসরের মতো সুপার টুয়েলভ থেকে বাদ পড়া দলগুলোর জন্যও রাখা হয়েছে বরাদ্দ। প্রতিটি দলকে ৭০ হাজার ডলার করে দেবে আইসিসি। এছাড়া সুপার টুয়েলভের ৩০ ম্যাচের প্রতিটিতে জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে।

বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে। তাদের সঙ্গে যোগ দিবে প্রাথমিক পর্বের সেরা ৪ দল। যেখানে লড়াই করবে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। 

প্রাথমিক পর্বেও প্রতি ম্যাচ জেতার পুরস্কার ৪০ হাজার ডলার। ১২ ম্যাচের এই প্রতিযোগিতা থেকে বাদ পড়া দলগুলোকে দেওয়া হয়ে ৪০ হাজার ডলার করে। 

আগামী ১৬ অক্টোবর নামিবিয়া-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। এদিনই মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। সুপার টুয়েলভ পর্ব শুরু ২২ অক্টোবর। 

মেলবোর্নে আগামী ১৩ নভেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে এই বৈশ্বিক লড়াইয়ের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক