আমিরাতের লিগে রাসেল-হাসারাঙ্গা-মুজিব

প্রথম দফায় প্রকাশিত খেলোয়াড় তালিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কেউ নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 August 2022, 02:36 PM
Updated : 8 August 2022, 02:36 PM

বিগ ব্যাশ বাদ দিয়ে সংযুক্ত আরব আমিরাতে নতুন টি-টোয়েন্টি লিগে খেলবেন ডেভিড ওয়ার্নার- অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে এমন খবর আসছিল কদিন ধরে। তবে এই টুর্নামেন্টের প্রথম দফা প্রকাশিত খেলোয়াড় তালিকায় অস্ট্রেলিয়ান ওপেনারের নাম নেই। নেই বাংলাদেশ, ভারত, পাকিস্তানের কোনো ক্রিকেটারও।

আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে হতে যাওয়া টুর্নামেন্টটির জন্য চুক্তিবদ্ধ ক্রিকেটারদের মধ্যে বড় নাম- আন্দ্রে রাসেল, মইন আলি, ভানিন্দু হাসারাঙ্গা, অ্যালেক্স হেলস, শিমরন হেটমায়ার, ক্রিস জর্ডান, মুজিব উর রহমান।

ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা, আফগানিস্তান, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, এমনকি আইসিসি সহযোগী দেশ যুক্তরাষ্ট্র, নামিবিয়া, নেদারল্যান্ডস ও নেপালের ক্রিকেটারও আছেন তালিকায়।

তালিকায় একমাত্র অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে আছেন ক্রিস লিন। পরে অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও ভারত থেকে খেলোয়াড় যোগ হতেও পারে। ভারতীয় বোর্ড-বিসিসিআই যদিও তাদের খেলোয়াড়দের বিদেশি লিগে অংশ নিতে দেয় না। কিন্তু আমিরাতের লিগের ছয়টি ফ্র্যাঞ্চাইজির তিনটির মালিকানা কিনেছে আইপিএলের দলগুলো। এ কারণেই এই প্রতিযোগিতায় ভারতীয় খেলোয়াড়দের খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আর আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে খেলতে পাকিস্তানের ক্রিকেটারদের এই টুর্নামেন্টের জন্য পিসিবির অনাপত্তিপত্র দেওয়ার সম্ভাবনা কম।

টুর্নামেন্টের চেয়ারম্যান খালিদ আল জারুনি সোমবার বিবৃতিতে বলেছেন, “গত কয়েক সপ্তাহে আইএল টি-টোয়েন্টির ছয় ফ্র্যাঞ্চাইজি তাদের ‘ডিরেক্ট অ্যাকুইজিশন রাইটস’ প্রয়োগ করতে খেলোয়াড় ও খেলোয়াড়দের এজেন্টের সঙ্গে আলোচনা শুরু করেছে।”

ঘোষিত ‘প্রথম সেটে’ অন্য খেলোয়াড়রা হলেন- দাভিদ মালান, সুনিল নারাইন, এভিন লুইস, কলিন মানরো, ফ্যাবিয়ান অ্যালেন, স্যাম বিলিংস, টম কারান, দুশমন্থ চামিরা, আকিল হোসেন, টম ব্যান্টন, সন্দিপ লামিছানে, ক্রিস লিন, রভম্যান পাওয়েল ও ভানুকা রাজাপাকসা। যাদের বলা হচ্ছে ‘মার্কি খেলোয়াড়।’

এছাড়া আরও ৩৩ জন আন্তর্জাতিক ক্রিকেটারের নাম প্রকাশ করা হয়েছে বিবৃতিতে।

প্রত্যেক দলের ১৮ জনের স্কোয়াডে দুজন সহযোগী দেশ ও চার জন আমিরাতের থাকবে। তবে এই প্রক্রিয়া শুরু হবে আরও আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে চুক্তি শেষে।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন-ক্রিকইনফোর খবর অনুযায়ী, ওয়ার্নার যে এই লিগের তালিকায় থাকবেন না, তা এখন প্রায় নিশ্চিত। আগামী ডিসেম্বরের মাঝামাঝি শুরু হতে যাওয়া বিগ ব্যাশেই হয়তো খেলবেন তিনি। ২০১৩ সালের পর অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে আর খেলেননি বাঁহাতি এই ব্যাটসম্যান।

আমিরাতে ছয় দলের টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ৩৪টি। প্লে-অফের আগে প্রত্যেক দল পরস্পরের মুখোমুখি হবে দুইবার করে। খেলা হবে দুবাই, আবুধাবি ও শারজায়।

আমিরাতের টুর্নামেন্টটি মাঠে গড়ানোর ওই একই সময়ে হওয়ার কথা দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ ও বাংলাদেশের বিপিএলও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক