হাসানকে দেখে মুগ্ধ ডোনাল্ড

চোট কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হাসান মাহমুদ নজর কেড়েছেন বাংলাদেশের পেস বোলিং কোচের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2022, 03:20 PM
Updated : 1 August 2022, 03:20 PM

পাঁচ উইকেট নিয়ে জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন। তবে পেস বোলিং কোচের তো নজর রাখতে হয় পেসারদের পারফরম্যান্সে। সেখানেই একজনকে দারুণভাবে মনে ধরেছে অ‍্যালান ডোনাল্ডের। চোট কাটিয়ে লম্বা সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হাসান মাহমুদের চমৎকার বোলিংয়ে মুগ্ধ বাংলাদেশের পেস বোলিং কোচ।

ডোনাল্ড যখন বাংলাদেশের পেস বোলিং কোচের দায়িত্ব নেন, হাসান তখন ব‍্যস্ত চোটের সঙ্গে লড়াইয়ে। তবে তরুণ এই পেসারের সম্ভাবনার কথা ঠিকই ‘সাদা বিদ‍্যুতের’ কানে যায়। পরে নেটে দেখে বুঝতে পারেন, ভুল শোনেননি। এবার আন্তর্জাতিক ম‍্যাচেই ডোনাল্ড দেখলেন হাসানের সামর্থ‍্যের ঝিলিক।

৪ ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট, স্রেফ এতটুকুতে ফুটে উঠছে না হাসানের বোলিংয়ের সবটুকু। দ্রুত ৫ উইকেট হারানোর ধাক্কা সামাল দিয়ে সিকান্দার রাজা ও রায়ার্ন বার্ল যখন রানের গতি বাড়ানোর চেষ্টায় ছিলেন, সে সময় তাদের হাত খুলতে দেননি হাসান।

নিখুঁত লাইন ও লেংথে বোলিং করে যান, বাজে বল করেননি খুব একটা। প্রায় দেড় বছর পর আন্তর্জাতিক ম‍্যাচ, আড়াই বছর পর টি-টোয়েন্টি খেলতে নেমে কাজটা সহজ নয়। হাসান তার পরও দারুণভাবে মেলে ধরেন নিজেকে। চমৎকার এই বোলিংয়ের সঙ্গে আছে সীমানায় দুর্দান্ত এক ক‍্যাচ।

সব মিলিয়ে হাসান শুরুতেই মন জয় করে নিয়েছেন ডোনাল্ডের। হারারেতে সোমবার গণমাধ‍্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশের বোলিং কোচ আলাদা করে বললেন ২২ বছর বয়সী পেসারের কথা।

“গত ম‍্যাচে আমি আমাদের পেস আক্রমণের পারফরম‍্যান্সে খুশি। বিশেষ করে হাসান মাহমুদের বোলিংয়ে আমি মুগ্ধ। এই তরুণ ছেলেটির কথা এত শুনেছিলাম… সে দারুণ স্কিল দেখিয়েছে।”

“ওর সামগ্রিক পারফরম‍্যান্সে যে ব‍্যাপারটা আমার ভালো লেগেছে, ওর ক্যারেকটার, ওর আচরণ, ও কতটা শান্ত ছিল। দেড় বছরের মতো (আন্তর্জাতিক ক্রিকেটের) বাইরে ছিল। চমৎকার একটা ছেলে, খুব ভালো অ‍্যাথলেট, শক্তিশালী। আমি উপভোগ করেছি। আশা করি, কাল আমাদের বোলিং আক্রমণ আরেক ধাপ এগিয়ে আসবে, ৫ থেকে ৮ শতাংশ উন্নতি করবে।”

২২ বছর বয়সী হাসানের এটি ছিল কেবল দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ। অভিষেকে ২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ৪ ওভারে ২৫ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। দ্বিতীয় ম্যাচে রোববার রায়ান বার্লকে আউট করে তিনি ভাঙেন সিকান্দার রাজার সঙ্গে ৮০ রানের জুটি। দলের অন্য দুই পেসার শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমানের চেয়ে হাসানের বোলিং ছিল ভালো।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে মঙ্গলবার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক