বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলো 'হতে পারে' বাংলাদেশে

ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ এবং এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের আলোচনা চলছে বলে খবর ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2023, 02:55 PM
Updated : 29 March 2023, 02:55 PM

আসছে এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপে খেলা নিয়ে ভারত ও পাকিস্তানের বিপরীতমুখী অবস্থানের কারণে তৈরি হওয়া ঘোলাটে পরিস্থিতি সমাধানের পথ খুঁজছে এসিসি ও আইসিসি। ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচ এবং এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের আলোচনা চলছে।

আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর, পাকিস্তান তাদের বিশ্বকাপের ম্যাচগুলো খেলতে পারে বাংলাদেশে।

বিশ্বকাপের মূল পর্বে অংশ নেবে ১০টি দল। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে এই টুর্নামেন্টে প্রতিটি দল খেলবে ৯টি করে ম্যাচ।

ভারত ও পাকিস্তানের রাজনৈতিক শীতল সম্পর্কের কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যেতে রাজি নয় ভারত। তাই পাকিস্তানও ভারতে অনুষ্ঠেয় ২০২৩ বিশ্বকাপে অংশ না নেওয়ার হুমকি দিয়েছে। দুই দেশই এখন পর্যন্ত নিজেদের সিদ্ধান্তে অটল।

এই সমস্যার সমাধানের নানা পথ খুঁজছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। এশিয়া কাপ পাকিস্তানে হলেও ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের কথা ভাবা হচ্ছে বলে গুঞ্জন আছে। যদিও এখনও পর্যন্ত এটা নিয়ে সংশ্লিষ্ট কেউ কোনো মন্তব্য করেননি।

নিরপেক্ষ ভেন্যু হিসেবে বিবেচনায় আছে সংযুক্ত আরব আমিরাত, শ্রীলঙ্কা, ওমান, এমনকি ইংল্যান্ডও। ভারত ফাইনাল খেললে সেই ম্যাচও হতে পারে নিরপেক্ষ ভেন্যুতে।

গত সপ্তাহে দুবাইয়ে আইসিসি সভায় অনানুষ্ঠিক আলোচনায় পাকিস্তানের বিশ্বকাপ ম্যাচও নিরপেক্ষ ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দিয়েছে পিসিবি। তবে তা কেবল একটি বিকল্প হিসেবেই তুলে ধরা হয়েছে, এখনও কোনো আলোচনাই হয়নি।

ভারতের ১০ ভেন্যুতে হবে এবারের বৈশ্বিক আসরটি। ওই সভাতেই পাকিস্তানের ম্যাচগুলোর জন্য বাংলাদেশকে বিকল্প ভেন্যু হিসেবে প্রস্তাব করা হয়েছে।

করোনাভাইরাসের কারণে ২০২১ সালের এশিয়া কাপ স্থগিত করা হয়। পরে গত বছর সংযুক্ত আরব আমিরাতে হয় টুর্নামেন্টটি, যদিও প্রাথমিকভাবে হওয়ার কথা ছিল শ্রীলঙ্কায়। অবশ্য ওই আসরটিই মূলত হওয়ার কথা ছিল পাকিস্তানে। কিন্তু ভারত ও পাকিস্তানের বৈরি সম্পর্কের কারণে তখন পাকিস্তানের সঙ্গে অদলবদল করেছিল লঙ্কানরা।

২০১৮ সালের এশিয়া কাপও একই কারণে ভারত থেকে সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হয়েছিল। তবে এবার নিজেদের মাটিতেই টুর্নামেন্টটি আয়োজন করতে বদ্ধপরিকর পাকিস্তান।