বুমরাহ-হার্শালকে নিয়ে ভারতের বিশ্বকাপ দল

চোটের কারণে দলে জায়গা হয়নি স্পিনিং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 02:28 PM
Updated : 12 Sept 2022, 02:28 PM

রবীন্দ্র জাজেদাকে ঘিরে পুরনো শঙ্কাই সত্যি হয়েছে। এশিয়া কাপে পাওয়া চোটে তার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সম্ভাবনা শেষ। তবে পুরোপুরি সুস্থ হয়ে ফিরেছেন অভিজ্ঞ পেসার জাসপ্রিত বুমরাহ ও হার্শাল প্যাটেল।

অক্টোবর-নভেম্বরে হতে যাওয়া অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য সোমবার দল ঘোষণা করেছে ভারত। এশিয়া কাপের দল থেকে জাদেজা ছাড়া আর নেই রবি বিষ্ণই ও আভেশ খান। তরুণ লেগ স্পিনার বিষ্ণইকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে।

এশিয়া কাপ চলাকালে জাদেজার হাঁটুর পুরনো চোট মাথাচাড়া দেয়। তখনই বলা হয়েছিল, পুরোপুরি সেরে উঠতে করাতে হবে অস্ত্রোপচার আর তা করালে অনির্দিষ্ট সময়ের জন্য ছিটকে যাবেন তিনি। শেষ পর্যন্ত তাই হলো।

পিঠের চোটের কারণে এশিয়া কাপে খেলতে পারেননি বুমরাহ। তার আগে ভারতের ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে সফরেও ছিলেন না এই পেসার। দেশের হয়ে ৫৮ টি-টোয়েন্টির সবশেষটি খেলেন তিনি গত জুলাইয়ে, ইংল্যান্ড সফরে।

এখন পর্যন্ত কেবল টি-টোয়েন্টিতে ভারতের প্রতিনিধিত্ব করা হার্শালও সবশেষ ম্যাচ খেলেছেন ইংল্যান্ডে। এই সংস্করণে ১৭ ম্যাচ খেলা এই পেসার ভুগছিলেন পাঁজরের চোটে।

অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামি ও দিপক চাহারকে স্ট্যান্ডবাই হিসেবে আছেন। তবে তরুণ পেসার আর্শদিপ সিংয়ের ওপর আস্থা রেখেছে ভারত; মূল দলে জায়গা ধরে রেখেছেন তিনি। ডেথ ওভারে আর্শদিপের বোলিং স্কিল বিবেচনায় নিয়েছেন নির্বাচকরা।

পেস বোলিং বিভাগে আরও আছেন ভুবনেশ্বর কুমার। পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও আছেন। লেগ স্পিনার যুজবেন্দ্র চেহেলের সঙ্গে স্পিন বিভাগে আছেন রবিচন্দ্রন অশ্বিন, আকসার প্যাটেল।

বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে আছেন অধিনায়ক রোহিত শর্মা, লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব। কিপার-ব্যাটসম্যান হিসেবে রাখা হয়েছে রিশাভ পান্ত ও দিনেশ কার্তিককে।

ভারত বিশ্বকাপে অংশ নেওয়ার আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি খেলবে। দুই সিরিজের জন্যও এদিন আলাদা দুটি স্কোয়াড ঘোষণা করেছে তারা।

শামি ও চাহার জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজের দলে। আগামী ২০, ২৩ ও ২৫ সেপ্টেম্বর হবে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ তিনটি।

দক্ষিণ আফ্রিকা বিপক্ষে ২৮ সেপ্টেম্বর, ২ ও ৪ অক্টোবর টি-টোয়েন্টি খেলবে ভারত। এরপর দুই দলের মধ্যে হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ওই সিরিজের দল এখনও ঘোষণা করেনি তারা।

ভারতের বিশ্বকাপ অভিযান শুরু হবে আগামী ২৩ অক্টোবর, চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।

স্ট্যান্ডবাই: মোহাম্মদ শামি, শ্রেয়াস আইয়ার, রবি বিষ্ণই, দিপক চাহার

অস্ট্রেলিয়া সিরিজের ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, মোহাম্মদ শামি ও দিপক চাহার।

দক্ষিণ আফ্রিকা সিরিজের ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দিপক হুডা, রিশাভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, হার্শাল প্যাটেল, মোহাম্মদ শামি, দিপক চাহার ও আর্শদিপ সিং।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক