কিপিং করার সবুজ সংকেত পেলেন পান্ত

আইপিএলে কিপার-ব্যাটসম্যান হিসেবে পান্তকে খেলার অনুমতি দিয়েছে বিসিসিআইয়ের মেডিকেল টিম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2024, 10:19 AM
Updated : 12 March 2024, 10:19 AM

ভয়ঙ্কর সড়ক দুর্ঘটনায় লম্বা সময় মাঠের বাইরে থাকা রিশাভ পান্ত খেলায় ফিরছেন পুরোপুরি ফিট হয়ে। আইপিএলের শুরুতে তার কিপিং করা নিয়ে জাগা শঙ্কা কেটে গেছে। তাকে কিপার-ব্যাটসম্যান হিসেবে খেলার অনুমতি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের মেডিকেল টিম।

আইপিএল বছরের বেশি দিয়ে এক সময় পর পান্তের প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরার কথা গত মাসে নিশ্চিত করেন তার দল দিল্লি ক্যাপিটালসের সহ-সত্বাধিকারী পার্থ জিন্দাল। সেসময়ই তিনি বলেছিলেন, অধিনায়ক হয়েই ফিরবেন পান্ত। কিন্তু সংশয় ছিল তার কিপিং করা নিয়ে।

জিন্দাল বলেছিলেন, টুর্নামেন্টের শুরুর দিকে পান্তকে কেবল ব্যাটসম্যান হিসেবে খেলানোর কথা ভাবা হচ্ছে। এরপর তার শরীরের অবস্থা বুঝে নেওয়া হবে কিপিং করানোর সিদ্ধান্ত। দলের তারকা ক্রিকেটারকে নিয়ে দিল্লির এই সংশয় এবার পুরোপুরি পরিষ্কার করে দিল বিসিসিআই।

পান্তের পুরোপুরি ফিট হয়ে ওঠার ইঙ্গিত সোমবার দিয়েছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। সঙ্গে বলেছিলেন, আইপিএলে কিপিং করার ওপর নির্ভর করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তার সুযোগ পাওয়ার সম্ভাবনা।

“সে ভালো ব্যাটিং করছে, কিপিংও ভালো করছে। খুব শিগগিরই আমরা তাকে ফিট ঘোষণা করব। সে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে পারলে আমাদের জন্য তা হবে অনেক বড় পাওয়া। সে আমাদের বড় সম্পদ। যদি সে কিপিং করতে পারে, তাহলে বিশ্বকাপে খেলতে পারবে। দেখা যাক আইপিএলে কেমন করে।”

২০২২ সালের ৩০ ডিসেম্বর ওই দুর্ঘটনায় কোনোরকমে প্রাণে বেঁচে যান পান্ত। তার ডান হাঁটুর মূল তিনটি লিগামেন্ট ছিঁড়ে যায়। এছাড়াও কবজি, অ্যাঙ্কেল, পায়ের অগ্রভাগসহ চোট পান নানা জায়গায়। আঘাত পান পিঠে ও মাথায়।

কয়েক দফায় অস্ত্রোপচারের পর দীর্ঘ পুনর্বাসন প্রক্রিয়া শেষে পান্ত অনুশীলনে ফিরেছেন অনেক দিন হয়েছে। বেঙ্গালুরুতে ন্যাশনাল ক্রিকেট একাডেমিতে কয়েকটি প্রস্তুতি ম্যাচও খেলেছেন তিনি। বিসিসিআইয়ের সব পরীক্ষা উতরে এখন তিনি প্রস্তুত প্রতিযোগিতামূলক ক্রিকেটের লড়াইয়ে নামার।

আগামী ২২ মার্চ শুরু হবে এবারের আইপিএল। পরদিনই পাঞ্জাবের কিংসের বিপক্ষে মাঠে নামবে দিল্লি। সবকিছু ঠিক থাকলে এই ম্যাচ দিয়েই শেষ হবে পান্তের দীর্ঘ অপেক্ষার।