স্মিথকে আটকাতে এবার ইংল্যান্ডের ‘অদ্ভুত পরিকল্পনা’

ইংল্যান্ডে ১৭ টেস্টে ৭ সেঞ্চুরি করা ব্যাটসম্যানকে থামাতে এবারের অ্যাশেজে বিশেষ পরিকল্পনা নিয়ে নামবেন ইংলিশ বোলাররা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2023, 06:53 AM
Updated : 9 June 2023, 06:53 AM

ভারতীয় বোলারদের ব্যর্থতায় শঙ্কার ঝান্ডা উড়ছে ইংলিশ বোলারদের জন্য। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্টিভেন স্মিথের সেঞ্চুরিতে সতর্কতার বার্তা পৌঁছে গিয়েছে ইংল্যান্ড শিবিরে। অবশ্য এই অস্ট্রেলিয়ান গ্রেটকে নিয়ে তাদের ভাবনা চলছে আগে থেকেই। তার ব্যাটে যন্ত্রণা তো কম পেতে হয়নি! ইংল্যান্ডের মাঠে অপ্রতিরোধ্য স্মিথের জন্য তাই এবারের অ্যাশেজে ব্যতিক্রমী ও চমকপ্রদ ছক কষছেন ইংলিশরা।

ইংল্যান্ডের বিপক্ষে ও ইংল্যান্ডের মাঠে বরাবরই উজ্জ্বল স্মিথ। চিরপ্রতিদ্বন্দ্বিদের বিপক্ষে ৩২ টেস্টে তার সেঞ্চুরি ১১টি, ব্যাটিং গড় ৫৯.৬৮। ইংল্যান্ডের মাঠে সেই ব্যাটিং গড় আরও বেশি, ৬১.৬০। সেখানে ১৭ টেস্টে তার সেঞ্চুরি ৭টি।

এই ৭ সেঞ্চুরি করেছেন আসলে সবশেষ ১১ টেস্টে। ক্যারিয়ারের শুরুর দিকে পায়ের নিচে জমিন শক্ত করার লড়াইয়ের সময়টায় ৬ টেস্টে ফিফটি ছিল কেবল ৩টি, শতরান ছিল না।

ইংল্যান্ডে সবশেষ অ্যাশেজে তো স্মিথ ছিলেন ক্যারিয়ারের সবচেয়ে সেরা ছন্দে। ২০১৯ সালে সেই সিরিজে ৪ টেস্ট খেলে একটি ডাবল সেঞ্চুরি ও আরও দুটি সেঞ্চুরিতে রান করেছিলেন তিনি ১১০ গড়ে ৭৭৪।

এবারও তাই ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্টের গবেষণাগারে সবচেয়ে বেশি কাটাছেঁড়া হওয়ার কথা স্মিথকে নিয়েই। অ্যাশেজের ঠিক আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে ৩৪ বছর বয়সী ব্যাটসম্যান জানিয়ে দিয়েছেন, আবারও তিনি প্রস্তুত রানের জোয়ার বইয়ে দিতে। ৩১তম টেস্ট সেঞ্চুরিতে ওভালে তিনি খেলেছেন ১১৯ রানের ইনিংস।

স্মিথের প্রতি দারুণ সম্মান ও সমীহ আছে ইংল্যান্ড দলেরও। তবে দলের সহ-অধিনায়ক ও ফর্মে থাকা ব্যাটসম্যান অলিভার পোপ জানালেন, স্মিথ-বধের সম্ভাব্য খসড়াও তার দলের বোলাররা সাজিয়ে ফেলেছেন।

“ইংল্যান্ডে ব্যাট করতে সে ভালোবাসে। এটা তো জানা কথাই যে এই কন্ডিশন সে খুব ভালোভাবে চেনে, নিজের খেলাটা এখানে খুব ভালোভাবে বোঝে। তার প্রতি তাই (আমাদের) শ্রদ্ধাবোধ অনেক।”

“তবে আমাদের ড্রেসিং রুমেও দারুণ প্রতিভাবান সব বোলার আছে, যারা তাকে চ্যালেঞ্জ জানানোর উপায় বের করেছে। আমাদের জন্য সেটিই হবে মূল ব্যাপার। খুব বেশি খোলাসা করতে চাই না। তবে এবার কিছুটা ভিন্ন পরিকল্পনা থাকবে।”

ভিন্ন সেই পরিকল্পনা গভীরে যেতে না চাইলেও চমক জাগানিয়া ও অপ্রথাগত কিছুর ঘোষণা দিয়ে রাখলেন পোপ।

“দীর্ঘদিন ধরেই সে অসাধারণ এক ব্যাটসম্যান এবং বিভিন্ন কন্ডিশনে দারুণ সব সাফল্য আছে। তবে আমরাও দারুণ এক দল, নানা সময়ে বিভিন্ন ঘরানায় খেলেছি। এমন নয় যে সবসময় অফ স্টাম্পের চূড়াতেই লক্ষ্য থাকে, ম্যাচে ২০ উইকেট শিকারের জন্য আরও নানা পথ আমরা খুঁজে নেই।”

“স্টিভ স্মিথ দারুণ স্কিলড ব্যাটসম্যান এবং প্রচুর রান করেছে। কিন্তু আমার মনে হয়, তার জন্য… তাকে চ্যালেঞ্জ জানাতে, তার পরীক্ষা নিতে এবং যতটা সম্ভব তাকে অস্বস্তিতে ফেলতে আমরা আরও অদ্ভুত কোনো পথ বেছে নেব এবং চেষ্টা করব তাকে আউট করার।”

ব্যাটসম্যান হিসেবে স্মিথ নিজেও কিছুটা অদ্ভুত এবং অপ্রথাগত। ক্রিকেট ব্যাকরণের টেকনিক ও পন্থা তিনি ঠিক অনুসরণ করেন না। প্রতিটি বলের আগে তার নিজস্ব রুটিন আছে। ক্রিজে প্রচুর নড়াচড়া করেন। স্টান্স নেন নিজের মতো করেই, পরে শাফল করেন অনেকটা। প্রতিটি বল খেলার আগে আপন জগতে ডুব দেন তিনি। পোপ ইঙ্গিত দিলেন, স্মিথের সেই জগতকেই এলোমেলো করার চেষ্টা করবেন তারা।

“তার এই ছন্দকেই আমরা ব্যাহত করতে চাই এবং এখান থেকে বের করে আনতে চাই। প্রতিটি বল খেলার আগে তার নিজের রুটিন আছে… কিছুটা লম্বা রুটিন… সেই রুটিন শেষ না হওয়া পর্যন্ত তিনি প্রস্তুত থাকেন না। তবে হ্যাঁ, তার এই মনোভাবই তাকে এতটা সফল করেছে।”

“আমরা পুরোপুরি জানি, ঠিক কীভাবে তিনি এগোবেন, কোন পথে রান করতে চাইবেন এবং ৫ ম্যাচের পুরো সিরিজে সেই জায়গা থেকে তিনি সরবেন না, তা তিনি প্রথম ২-৩ ম্যাচে রান করুন বা না করুন। তার ধরন যেহেতু আমরা জানি, এখন আমাদের ব্যাপারটি হলো নিজেদের পরিকল্পনা যতটা সম্ভব বাস্তবায়ন করা।”

তবে প্রতিদ্বন্দ্বী পরিচয়ের বাইরেও তো ক্রিকেটপ্রেমী এক সত্ত্বা আছে পোপের। কদিন আগেই আয়ার‌ল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান সেদিক থেকে স্মিথের দারুণ ভক্ত।

“নিখাদ ক্রিকেট সমর্থকের দৃষ্টিকোণ থেকে, তাকে আমি শ্রদ্ধা করি। এই সময়ে টেস্ট ক্রিকেটে ৬০ ব্যাটিং গড় … অসাধারণ পারফরম্যান্স তার। সঙ্গী ব্যাটসম্যান হিসেবে তার প্রতি আমার সম্মান প্রবল।” 

“আশা করি, আমাদের বিপক্ষে এবার সে খুব বেশি রান করবে না। তবে অভিষেকের পর থেকে এখনও পর্যন্ত তিনি যা করেছেন, তা দুর্দান্ত।”