দারুণ শুরুর তৃপ্তি নিয়ে সামনে তাকিয়ে নিগার

বিশ্বকাপ বাছাইয়ে শুরুর ম্যাচের ফর্ম সামনেও ধরে রাখতে চান বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 04:24 AM
Updated : 19 Sept 2022, 04:24 AM

দলের প্রয়োজন ছিল জয় দিয়ে শুরু করার, নিগার সুলতানার ব্যাটে দরকার ছিল রান। প্রথম ম্যাচে সেই দুটি চাওয়াই মিলে যায় এক বিন্দুতে। অধিনায়কের দারুণ ইনিংসই দলকে গড়ে দেয় জয়ের মঞ্চ। এই ভিতকে কাজে লাগিয়েই সামনে ম্যাচগুলোয় সাফল্যের সৌধ গড়ে তুলতে চান নিগার।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ রোববার ১৪ রানে হারায় আয়ারল্যান্ডকে।

এই ম্যাচে ফেভারিট হয়েই মাঠে নামে বাংলাদেশ। তবে কিছুটা শঙ্কার জায়গা ছিল কোভিডের কারণে দলের সফলতম ব্যাটার ফারজানা হক ও চোটের কারণে সফলতম পেসার জাহানারা আলম ছিটকে যাওয়ায়। বিশেষ করে ব্যাটিংয়ে ফারজানার না থাকা মানে বড় এক শূন্যতা।

দল তাই তাকিয়ে ছিল নিগারের অভিজ্ঞতার দিকে। বাংলাদেশ অধিনায়ক তা পূরণ করেন পুরোপুরি। ১০ চার ও ১ ছয়ে ৫৩ বলে ৬৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ২৫ বছর বয়সী কিপার-ব্যাটার।

গত ওয়ানডে বিশ্বকাপে দারুণ নেতৃত্ব দিয়ে নজর কাড়লেও ব্যাট হাতে প্রত্যাশিত পারফরম্যান্স ছিল না তার। টি-টোয়েন্টিতে এই ম্যাচের আগে ৫২ ইনিংসে স্রেফ একবার পঞ্চাশ ছুঁতে পারেন তিনি। প্রায় তিন বছর আগে দুর্বল মালদ্বীপের বিপক্ষে সেই ম্যাচে করেন সেঞ্চুরি। এছাড়া কিছু কার্যকর ইনিংস থাকলেও ফিফটি ধরা দিচ্ছিল না। অবশেষে দারুণ খেলে সেই মাইলফলকের দেখা পেলেন তিনি।

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে এ দিন ওপেনার শামীমা সুলতানার ৪০ বলে ৪৮ রানের ইনিংস দলের ইনিংসকে এগিয়ে নেয় শুরুতে। তিনে নামা নিগার থিতু হন বেশ কিছুটা সময় নিয়ে। প্রথম বাউন্ডারি পাওয়ার আগ পর্যন্ত তার রান ছিল ২২ বলে ৯।

পরে রানের গতি বাড়ান। শেষ দিকে ঝড়ো ব্যাটিংয়ে তা পুষিয়ে দেন তিনি। শেষ ৩ ওভারে বাংলাদেশ তোলে ৩৯ রান, তাতে নিগার একাই করেন ১৪ বলে ৩৫ রান! ৬টি বাউন্ডারি ও ১টি ছক্কা মারেন তিনি এই সময়।

১৪৩ রানের পুঁজি পাওয়ার পর বোলাররা দলকে এনে দেন প্রত্যাশিত জয়। দুই অভিজ্ঞ সালমা খাতুন (৩/১৯) ও নাদিহা আক্তারের (২/২৩) পাশাপাশি দারুণ বোলিং করেন তরুণ বাঁহাতি স্পিনার সানজিদা আক্তার মেঘলা (২/২৬)।

জয়ের শুরুর পর ম্যাচ সেরার পুরস্কার নিয়ে নিগার বললেন, সামনের পথচলায়ও এভাবে অবদান রাখতে চান দলের জন্য।

“যে কোনো টুর্নামেন্টের প্রথম ম্যাচ সবসময়ই অনেক গুরুত্বপূর্ণ। খেলোয়াড় হিসেবে দলে অবদান রাখতে পেরেছি, এজন্য আমি অনেক বেশি আনন্দিত। সবসময়ই চেষ্টা করি, দলে নিজের ভূমিকা যেন ঠিকঠাক পালন করতে পারি। আমার কাছে মনে হয় কিছুটা আজকে করতে পেরেছি। আশা করি, পরের ম্যাচগুলোতেও নিজের দায়িত্ব পালন করব।”

গ্রুপে বাংলাদেশের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ আইরিশরাই। তাদের বিপক্ষে জয়ে তাই দলকে আরও আত্মবিশ্বাসী করে তোলার কথা।

দ্বিতীয় ম্যাচে সোমবারই স্কটল্যান্ডের মুখোমুখি হবেন নিগাররা। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৯টায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক