রানির মৃত্যুতে ওভাল টেস্টের দ্বিতীয় দিনের খেলা স্থগিত

বৃষ্টিতে প্রথম দিনের খেলা ভেসে যাওয়া ম্যাচটি আগামী শনিবার শুরু হতে পারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2022, 09:38 AM
Updated : 9 Sept 2022, 09:38 AM

প্রয়াত ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের প্রতি সম্মান জানিয়ে স্থগিত করা হয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার সিরিজ নির্ধারণী টেস্টের দ্বিতীয় দিনের খেলা।

সত্তর বছর ধরে যুক্তরাজ্য শাসন করে আসা রানি দ্বিতীয় এলিজাবেথ বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মারা যান। তার বয়স হয়েছিল ৯৬ বছর।

এদিনই দা ওভালে শুরু হওয়ার কথা ছিল দুই দলের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্ট। কিন্তু টস হলেও বৃষ্টির কারণে ভেস্তে যায় প্রথম দিনের খেলা। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল ইংল্যান্ড।

পরে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড নিশ্চিত করে, শুক্রবার দিন তাদের মাঠে গড়াবে না কোনো ধরনের ক্রিকেট ম্যাচ। পরবর্তী সূচি সঠিক সময়ে জানানো হবে।

দ্বিতীয় দিনের টিকেট ক্রেতাদের পুরো অর্থ ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ডের বোর্ড।

শনিবার থেকে অবশ্য ইংল্যান্ডে সব ধরনের ক্রিকেট পুনরায় শুরুর কথা শুক্রবার বিবৃতি দিয়ে জানিয়েছে ইসিবি। ফলে শনিবার মাঠে গড়াবে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা টেস্টের খেলা।

রানি দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ ১৯৫২ সালে মারা যান। সে সময়ও টেস্ট ম্যাচ খেলছিল ইংল্যান্ড, চেন্নাইয়ে ভারতের বিপক্ষে। পরে ম্যাচটির দ্বিতীয় দিন ‘রেস্ট ডে’ দেওয়া হয়।

ভারতের টেস্ট ইতিহাসের স্মরণীয় ম্যাচ সেটি। চতুর্থ দিনই ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টেস্ট জয়ের ইতিহাস গড়েছিল উপমহাদেশের দলটি।

দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের চলমান তিন টেস্টের সিরিজটি এখন ১-১ সমতায়। লর্ডসে স্বাগতিকদের ইনিংস ও ১২ রানে হারিয়ে সিরিজে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ওল্ড ট্র্যাফোর্ডে পরের টেস্ট ইনিংস ও ৮৫ রানে জিতে সমতা টানে বেন স্টোকসের দল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক